মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা বাকি বিশ্বকে পাশে পাচ্ছে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৭:৪৩ পিএম

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা এখনও সীমাবদ্ধ রয়েছে ন্যাটো, ইইউ দেশ এবং প্রশান্ত মহাসাগরে আমেরিকার মিত্রদের মধ্যে। বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি প্রতিনিধিত্বকারী দেশগুলিই জাতিসংঘে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে অস্বীকার করেছে।

বেইজিং রাষ্ট্রীয় মিডিয়া এবং যুদ্ধের জন্য ন্যাটোকে দোষারোপ করে সরকারী বিবৃতির মাধ্যমে অর্থনৈতিকভাবে এবং আনুষ্ঠানিকভাবে মস্কোর পিছনে দাঁড়িয়েছে। এদিকে পশ্চিমা আপত্তি সত্ত্বেও সউদী আরবসহ বড় তেল উৎপাদনকারীরা রাশিয়ার সঙ্গে একটি উৎপাদন চুক্তির পাশে দাঁড়িয়েছে।

রাশিয়ান অস্ত্র, তেল এবং কৃষি পণ্যের গ্রাহকদের পুতিনের ক্রোধ এড়াতে স্পষ্ট প্রণোদনা রয়েছে, তবে এটি গল্পের শুধুমাত্র অংশ। বৈশ্বিক দক্ষিণে অনেকেই পশ্চিমা প্রতিক্রিয়াকে কপট হিসাবে দেখেন। যখন ইউরোপীয় দেশগুলো ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন সাহায্য পাঠাচ্ছে এবং ইউক্রেনীয় শরণার্থীদের উন্মুক্ত অস্ত্র দিয়ে স্বাগত জানাচ্ছে, অন্যান্য সংঘাত এবং অন্যান্য শরণার্থীদের প্রতিক্রিয়া সম্পূর্ণ ভিন্ন ছিল।

এদিকে, এমন সময়ে যখন বিশ্ব ভূ-রাজনৈতিক ব্লকে ভেঙ্গে যাচ্ছে — একদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যদিকে চীন এবং রাশিয়া — অনেক নেতাই বরং ‘মাঝখানে আটকে থাকার চেয়ে পাশে থাকবেন,’ ডেভিড মিলিব্যান্ড বলেছেন, যিনি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির সিইও এবং সাবেক ব্রিটিশ পররাষ্ট্র সচিব। সূত্র: এক্সিওস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps