শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিনল্যান্ডে আজ থেকে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১১:৩২ এএম

ফিনল্যান্ডে আজ শনিবার থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া। গতকাল শুক্রবার ফিনল্যান্ডের জ্বালানিবিষয়ক সরকারি প্রতিষ্ঠান গ্যাসুম এই তথ্য জানিয়েছে। রাশিয়ার এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ মন্তব্য করে তাদের দেশে এর প্রভাব পড়বে না বলে জানিয়েছে গ্যাসুম।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিকা ইউলজানেন বলেন, ‘আমরা এই পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমাদের গ্যাস সরবরাহ ব্যবস্থায় কোনো বাধা আসবে না। আগামী মাসগুলোতে আমরা সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।’
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর জেরে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এতে করে গত মাসে রাশিয়া জানায়, অবন্ধুসুলভ দেশগুলোকে তার দেশের গ্যাস কিনতে হলে ডলার নয় রুবলে বিল পরিশোধ করতে হবে। অন্যথায় গ্যাস সরবরাহ বন্ধ করা হবে।
বিবিসি বলছে, ফিনল্যান্ড রুবলে রাশিয়া থেকে গ্যাস কিনতে অস্বীকৃতি জানিয়েছে। এ ছাড়া পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগদানের ঘোষণা দেওয়াও দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার একটি কারণ।
ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাসের বেশির ভাগই আমদানি করা হয় রাশিয়া থেকে। তবে দেশটির মোট জ্বালানি চাহিদার এক-দশমাংশের কম গ্যাস থেকে পূরণ হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।
এর আগে গত মাসে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দেয় রাশিয়া। কারণ গ্যাসের দাম রুবলে পরিশোধ করতে অসম্মতি জানিয়েছিল ওই দুই দেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps