মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্য হয়ে উঠেছে ‘ইউরোপের অসুস্থ দেশ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৬:৩১ পিএম

রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করার মাসুল ইতোমধ্যে গুনতে শুরু করেছে যুক্তরাজ্য। নিউ স্টেটসম্যান রিপোর্ট অনুযায়ী ব্রিটেন ‘ইউরোপের অসুস্থ দেশ’ হয়ে উঠেছে। গত সাত বছরে মাথাপিছু জিডিপি বৃদ্ধির একটি চার্ট দেখায় যে, যুক্তরাজ্য বেশ ব্যবধানে অন্যান্য ইউরোপীয় দেশগুলির থেকে পিছিয়ে রয়েছে।

যদিও নেদারল্যান্ডস একটি চিত্তাকর্ষক ২৮ শতাংশ বৃদ্ধির রেকর্ড করেছে, যুক্তরাজ্যে মাথাপিছু জিডিপি ২০১৫ সাল থেকে মাত্র ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তারা ফ্রান্স (১৮ শতাংশ) এবং জার্মানি (২৪ শতাংশ) এর মতো অন্যান্য দেশগুলির থেকে বেশ পিছিয়ে৷ ব্লুমবার্গ যুক্তরাজ্যকে ‘উন্নত দেশগুলির স্ট্যাগফ্লেশন ক্যাপিটাল’ হিসাবে অভিহিত করেছে। কারণ স্থবির অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে দাম বাড়তে থাকে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল অনুসারে, এই বছর এবং পরবর্তী সময়ে দ্রব্যমূল্যের দাম ১৩ দশমিক ১ শতাংশ বাড়তে পারে, যা গ্রুপ অফ সেভেনের মধ্যে সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞ ফিলিপ অ্যালড্রিক লিখেছেন যে, ফলাফলগুলি ‘অসাধারণতার একটি কৌতূহলী রূপ কিন্তু একটি যা খুব পরিচিত হয়ে উঠেছে’। তিনি বলেছিলেন, ‘যখন সমস্যা হয়, তখন যুক্তরাজ্য দ্বিধায় পরে। কারণ, অন্যদের তুলনায়, এর অর্থনীতিতে স্থিতিস্থাপকতার অভাব রয়েছে।

ন্যাটওয়েস্ট ব্যাঙ্কের চেয়ারম্যান স্যার হাওয়ার্ড ডেভিসও বলেছেন যে, ভবিষ্যত যুক্তরাজ্যের জন্য কী সঞ্চয় করে চলেছেন তার জন্য তিনি ‘বেশ হতাশাবাদী’। ব্রেক্সিটকে একটি ‘উল্লেখযোগ্য ভুল’ হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, ‘লন্ডন প্রচুর পরিমাণে ট্যাক্স দিচ্ছে এবং সময়ের সাথে ব্রেক্সিটের দ্বারা ক্ষতিগ্রস্ত হবে।’ সূত্র: দ্য লন্ডন ইকোনমিক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Jagadindu Sen ২৩ মে, ২০২২, ১:০২ পিএম says : 0
America is a great lier
Total Reply(0)
নূর মোহাম্মদ ২৩ মে, ২০২২, ৪:১৯ পিএম says : 0
পৃথিবীতে দেশে দেশে যত রক্ত ঝড়ে তার ৮০% ভাগই এই কূটকচালের অভিষপ্ত রাষ্ট্রের কারণে।ইসরাইল কাশ্মীর তার প্রকৃষ্ট উদাহরণ।।
Total Reply(0)
Khondaker Shahjahan ২৫ মে, ২০২২, ৮:৫০ এএম says : 0
যুক্তরাজ্য বা বৃটিশ সরকার আমেরিকার লেজুড়বৃত্তি করে শান্তি পায়। বৃটিশ সরকার আমেরিকার পক্ষে দালালির ঠিকাদারি নিয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps