শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাচ্চা প্রসব করতে এসে মারা গেল মা ইরাবতি

কুয়াকাটা সৈকত

এ এম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০২ এএম

কুয়াকাটা সমুদ্র সৈকতের পটুয়াখালীর কলাপাড়া উপজেলা অংশে একটি ইরাবতি মা ডলফিন ভেসে আসার দুই ঘণ্টার মধ্যেই মারা যায়। গতকাল রোববার সকাল ৯টার দিকে প্রায় ৮ ফুট লম্বা জীবিত ইরাবতি মা ডলফিন ভেসে সৈকতে আসে।

কুয়াকাটা সৈকতের তিন নদীর মোহনায় স্থানীয়রা ইরাবতি প্রজাতির ডলফিনকে সাঁতার কাটতে দেখে। কিছু সময় পর ডলফিনটি বালুচরে আটকে যায়। তাকে ‘তাড়া’ করে গভীর সমুদ্রে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করেছিল স্থানীয়রা। কিন্তু সেই চেষ্টায় কোন লাভ হয়নি। স্থানীয়রা দ্রুত ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয়। খবর পেয়ে ডলফিন রক্ষা কমিটির সদস্যরা দ্রুত ওই স্থানে উপস্থিত হন।

ডলফিনটি বাচ্চা প্রসবের জন্য এসে মারা যায় বলে ডলফিন রক্ষা কমিটির সমন্বয়ক রুমান ইমতিয়াজ তুষার জানান। সৈকতে আসার প্রায় দুই ঘণ্টা পর সমুদ্রের কাছাকাছি বিচে ডলফিনটিকে মৃত অবস্থায় ভাসতে দেখা যায়। পশুপ্রেমীরা জানান, এ ধরনের ডলফিন বছরে তিনবার বাচ্চা প্রসব করে। তবে হালকা শীতের আমেজ পেলে তারা ঝাঁক থেকে পৃথক হয় সমুদ্রতীরবর্তী কিংবা অপেক্ষাকৃত ছোট নদী এবং খালে ঢুকে বাচ্চা প্রসব করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

ইরাবতি মা ডলফিনটিও যে বাচ্চা প্রসবের জন্য এসেছিল তা মোটামুটি নিশ্চিত করে বলা যায়। ডলফিন রক্ষা কমিটি সাংবাদিকদের জানান, ডলফিনটির শরীরে বেশ কিছু আঘাতের চিহ্ন রয়েছে। এটি সাগরে মাছ শিকারীদের জালে পেঁচানো ছিলো এবং জাল থেকে বের হওয়ার চেষ্টা করতে গিয়েই আঘাত পেয়েছে। বাচ্চা প্রসব করতে এসে মারা যায়।

ওয়ার্ল্ডফিসের জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, এই প্রথম সৈকতে জীবিত ইরাবতি প্রজাতির মা ডলফিন ভেসে এসেছে। ডলফিনটি কি কারনে ভেসে সৈকতে এসেছিল তা অনুসন্ধানে আমরা গবেষণা করছি।
কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এই প্রথমবারের মতো কুয়াকাটা সৈকতে জীবিত ইরাবতি প্রজাতির মা ডলফিন ভেসে এসেছে। ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির মাঠ সমন্বয়কারী জিএম মাসুম বিল্লাহ জানান, এটি ইরাবতি ডলফিন। এরা উপকূল বা নদীর মোহনায় বিচরণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন