শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলার প্রস্তুতি বিষয়ে আলোচনা

ওইসিডি দলের বিজিএমইএ সফর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৮:২৬ পিএম

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এর ডেভলপমেন্ট সেন্টারের ইকোনমিক ট্রান্সফরমেশন এন্ড ডেভলপমেন্ট এর বিভাগীয় প্রধান ড. আনালিসা প্রিমি ২৪ এপ্রিল ২০২২ গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় ড্যানিয়েল রবার্ট গে, ট্রেড অ্যান্ড ইকোনমিক ডেভলপমেন্ট, স্ট্রাকচারাল পলিসিস অ্যান্ড ইনোভেশন ইউনিট, ওইসিডি ডেভলপমেন্ট সেন্টার এর উপদেষ্টা; ড. ম্যানুয়েল তোসেলি, অর্থনীতিবিদ, স্ট্রাকচারাল পলিসিস অ্যান্ড ইনোভেশন ইউনিট, ওইসিডি ডেভলপমেন্ট সেন্টার; মিজ মেরেসিনি বাওয়ার, আন্তঃ-আঞ্চলিক উপদেষ্টা, অর্থনৈতিক বিশ্লেষন এবং নীতি বিভাগ, জাতিসংঘ (ইউএন) এর অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (ডিপার্টমেন্ট) এবং জাতিসংঘ বাংলাদেশের উন্নয়ন সমন্বয় কর্মকর্তা মোঃ মাজেদুল ইসলাম উপস্থিত ছিলেন।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, পরিচালক তানভির আহমেদ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ।

বৈঠকে তারা বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় এবং বাংলাদেশের ভবিষ্যত চ্যালেঞ্জগুলো, বিশেষ করে এলডিসি ক্যাটাগরি থেকে উত্তোরণ, অর্থনীতিতে এর সম্ভাব্য প্রভাব এবং এলডিসি পরবর্তী যুগে সকল বাধা উপেক্ষা করে প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখার প্রস্তুতি নিয়ে আলোচনা করেন।

তারা বাংলাদেশের রপ্তানি প্রতিযোগী সক্ষমতা ধরে রাখা এবং এলডিসি-পরবর্তী যুগে বৈশ্বিক বাজারে এই অবস্থান বজায় রাখতে প্রয়োজনীয় নীতি সহায়তা এবং অন্যান্য পদক্ষেপের বিষয়েও কথা বলেছেন।

বিজিএমইএ সভাপতি পোশাক শিল্পের অবদান, বিশেষ করে রপ্তানি আয় অর্জন এবং লাখো লাখো মানুষের জন্য কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে কিভাবে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে, তার একটি সংক্ষিপ্ত বিবরণ দেন।

তিনি ওইসিডি দলটিকে বিগত বছরগুলোতে পরিবেশগত টেকসই উন্নয়ন ক্ষেত্রে পোশাক শিল্পের দৃষ্টান্তমূলক অগ্রগতির পাশাপাশি সাম্প্রতিক বছরগুলোতে নিরাপদ শিল্পে পরিনত হওয়ার জন্য শিল্পটিকে কিভাবে রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে, সে বিষয়ে অবহিত করেন।

তিনি বাংলাদেশের পোশাক শিল্পে কোভিড-১৯ এর প্রভাব, কিভাবে এই খাত চ্যালেঞ্জ মোকাবেলা করেছে এবং ঘুরে দাঁড়িয়েছে, সে বিষয়েও তাদের অবহিত করেন।

ফারুক হাসান পরিবর্তনশীল ব্যবসায়িক মডেল, ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধি এবং পোশাক শিল্পের ভবিষ্যত চ্যালেঞ্জগুলো, বিশেষ করে এলডিসি গ্র্যাজুয়েশনের পরবর্তী চ্যালেঞ্জগুলো মোকাবেলায় উদ্ভাবন ও প্রযুক্তি গ্রহনসহ পোশাক শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলোর উপর আলোকপাত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps