রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অন্ধ্র প্রদেশে এবার জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৯:২২ এএম

এবার ভারতের অন্ধ্র প্রদেশে অবস্থিত পাকিস্তানের জাতির জনক মোহাম্মদ আলী জিন্নাহের নামে থাকা একটি টাওয়ারের নাম পরিবর্তনের দাবি উঠেছে। রাজ্যের গুন্টুর শহরের মহাত্মা গান্ধী রোডে শান্তি ও সম্প্রীতির প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি করেছে বিজেপি ও অন্যান্য হিন্দুসংগঠনের নেতারা। মঙ্গলবার তাঁরা এই দাবি করেন।
তাঁদের দাবি, এটি কি পাকিস্তান নাকি ভারত? যদি ভারত হয় তবে পাকিস্তানের জাতির জনক জিন্নাহর নামের পরিবর্তে ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে নতুন করে নামকরণ করতে হবে।
তবে রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন এই দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, ‘ঐতিহাসিক স্থাপত্যের নাম পরিবর্তন অপ্রয়োজনীয়।’ তবে মুখ্যমন্ত্রীর এমন অবস্থানের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে বিজেপি। বিক্ষোভ মিছিল জিন্নাহ টাওয়ারের দিকে যাওয়ার চেষ্টা করলে স্থানীয় পুলিশ তাদের বাধা দেয়। এরই মধ্যে, পুলিশ আন্দোলনকারীদের মধ্য থেকে বিজেপির সর্বভারতীয় সম্পাদক সুনীল দেওধরসহ আরও অনেককেই গ্রেপ্তার করেছেন।
ভারতে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে বেশ কিছু ঐতিহাসিক স্থান ও স্থাপত্যের নাম পরিবর্তন ও বিতর্ক সৃষ্টি হয়েছে। যেমন মোগলসরাই রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে করা হয়েছে পণ্ডিত দিনদয়াল উপাধ্যায় স্টেশন। বাবরি মসজিদের জায়গায় তৈরি হচ্ছে রামমন্দির। জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ রয়েছে বলে দাবি করে মামলা চলছে।
এদিকে, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অভিযোগে আটক উত্তর প্রদেশের হপুরের নবাবকে অভিনব শর্তে জামিন দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। তাঁর নির্দেশ, সাম্প্রদায়িক সম্প্রীতির স্বার্থে এক সপ্তাহ ধরে হপুরের নবাবকে জনসাধারণের মধ্যে পানি ও শরবত বিলি করতে হবে। তবে জামিন পেলেও মামলাকে প্রভাবিত করতে পারে এমন কাজ করা চলবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
jack ali ২৬ মে, ২০২২, ১১:৪৪ এএম says : 0
প্রত্যেক মুসলিম অধ্যুষিত দেশে আল্লাহর আইন দিয়ে তারা দেশ চালায় না যারা আল্লাহর আইন চাই সরকার তাদেরকে গুন করে না হলে খুন করে না হলে সারা জীবন এর মধ্য জেলেরা খেয় না হলে অনেকে ফাঁসি দিয়ে দেয় সেজন্য কাফেররা সারা বিশ্বের মুসলিমদের কে হত্যা করছে তাদের বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে তাদের বাড়িঘর থেকে উৎখাত করে দিচ্ছে
Total Reply(0)
Yousman Ali ২৬ মে, ২০২২, ৯:৫২ এএম says : 0
মুদি এসেছে হালাই গন্ডগোল লাগাতে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps