শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চালের বাজার অস্থিতিশীলের চেষ্টা করলে ব্যবস্থা : খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৮:৩১ পিএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কেউ চালের বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে কে কোন দলের সেটি বিবেচ্য বিষয় নয়।

আজ সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ে ‘বোরো ২০২২ মৌসুমে অভ্যন্তরীণ সংগ্রহ ও বাজার মনিটরিং সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায়’ প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, বোরো সংগ্রহ সফল করতে হবে, পাশাপাশি বাজার মনিটরিং চালিয়ে যেতে হবে। কেউ যাতে বাজার অস্থিতিশীল করতে না পাওে সেদিকে লক্ষ্য রাখতে হবে।
মন্ত্রী বলেন, ব্যবসায়িদের মাঝে ধান কিনে মজুত করার অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে। সবাই প্রতিযোগিতা করে ধান কিনছে, ভাবছে ধান কিনলেই লাভ। এ অসুস্থ প্রতিযোগিতা ভালো পরিণতি আনবে না বলেও সতর্ক করেন তিনি।
মিল মালিকদের প্রতি প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, বাজারে নতুন চাল এখনও আসছে না, অধিকাংশ মিল মালিক বাজার থেকে ধান কিনলেও তারা উৎপাদনে যাচ্ছে না। এখন বাজাওে যে চাল পাওয়া যাচ্ছে তা গত বছরের পুরাতন চাল। তাহলে নতুন ধান যাচ্ছে কোথায় ?
তিনি আরও বলেন, কে কত পরিমাণ ধান কিনছেন এবং কে কত পরিমাণ চাল ক্রাসিং করে বাজারে ছাড়ছেন তা খাদ্য বিভাগের কর্মকর্তাদের রিপোর্ট আকারে প্রেরণ করতে হবে।
বিভিন্ন কর্পোরেট হাউস ধান ও চালের ব্যবসা শুরু করেছেন উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, ‘তারা বাজার থেকে ধান কিনে মজুত এবং প্যাকেটজাত করছেন। প্যাকেটজাত চাল বেশি দামে বাজারে বিক্রিও হচ্ছে। এসময় ধান চালের ব্যবসায় সম্পৃক্ত কর্পোরেট হাউসগুলোর সাথে দ্রুততম সময়ে বৈঠক করতে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।
তিনি বলেন, উত্তরাঞ্চলে ঝড় ও বৃষ্টিতে ধানের ক্ষতি হয়েছে। কোন জেলায় কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক হিসাব জানা জরুরী। উৎপাদন হিসাব ও ক্ষতির পরিমাণ নিরুপণ করা না গেলে সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। এসময় সঠিক তথ্য প্রেরণের জন্য কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দেন মন্ত্রী।
নওগাঁ ধান ও চাউল আড়ৎদার সমিতির সভাপতি নিরোদ বরণ সাহা চন্দন বলেন, মিডিয়ায় প্রচার করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য সংকট তৈরি হতে পারে। যার কারণে অনেকেই ভাবছেন বাংলাদেশে চালের ক্রাইসিস তৈরি হবে। সেকারণে অনেকেই অবৈধ মজুত করছেন। এধরনের অবৈধ মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানান তিনি।
খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. মজিবর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেনসহ রাজশাহী ও রংপুর বিভাগের জেলা প্রশাসকগণ, কৃষি বিভাগের উপ-পরিচালকবৃন্দ, খাদ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ ও মিল মালিকরা সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন