শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

মহানগর

শিক্ষার্থীদের ইতিবাচক ও সৃজনশীল কাজে মনোযোগী হওয়ার আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৭:১৪ পিএম

শিক্ষার্থীদের ইতিবাচক ও সৃজনশীল কাজে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরকে কবি নজরুল, রবীন্দ্রনাথ, সুকান্ত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে অনুপ্রেরণা নিতে হবে। কীভাবে তাঁরা জীবনকে পরিচালনা করেছেন, ত্যাগ স্বীকার করেছেন, সংগ্রাম করেছেন। তাদের জীবনাদর্শ দেখো। দেখবে সবকিছুতে ইতিবাচকতায় ভরা। ইতিবাচকতার মধ্যদিয়ে নতুনত্ব আসে। নেতিবাচক কোনো কিছু গ্রহণ করবে না। যা কিছু সুন্দর ও সৃজনশীল তা গ্রহণ করতে হবে। বিষণœতাকে প্রশ্রয় দেয়া যাবে না। এটি তোমাকে আরও খারাপ দিকে নিয়ে যাবে।

মঙ্গলবার (৩১ মে) বাংলাদেশ শিশু একাডেমিতে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং আয়োজিত বিশ্ব তামাক মুক্ত দিবস-২০২২ উপলক্ষে ‘ডিসকাশন অন টোবাকো: থ্রেট টু আওয়ার এনভায়রোনমেন্ট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তামাকের নেতিবাচক বিভিন্ন দিক তুলে ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, তোমরা তরুণ প্রজন্ম। তোমরাই এদেশের আগামী নেতৃত্ব। তোমাদের সুস্থ ও শক্তিমান থাকতে হলে তামাককে শক্তভাবে না বলতে হবে। এটি তোমার বিষণœতা, স্বাস্থ্য ঝুঁকি ও জীবনের ঝুঁকি বাড়াবে। আমরা সমাজে যে মূল্যবোধ নিয়ে বড় হচ্ছি সেটিকে আঁকরে ধরবে। তোমার যদি মন খারাপ হয়, তুমি মায়ের কাছে যাবে, বাবার কাছে যাবে, প্রকৃতির কাছে যাবে, সমুদ্র দেখবে, নীল আকাশ দেখবে, কবিতা লিখবে। দেখবে তোমার মন ভালো হয়ে যাবে। এর মধ্যেই রয়েছে পরম তৃপ্তি।

তরুণ প্রজন্মের উদ্দেশে ড. মশিউর রহমান বলেন, আজকে তোমরা যে পরিবেশে বসবাস করছো এটি আগে ছিল না। আমরা একটি অগণতান্ত্রিক পথে হেঁটেছি বহুদিন। আমরা সামরিক শাসনের যাঁতাকলে ছিলাম, পশ্চিম পাকিস্তানের শোষণের মধ্যে ছিলাম। বঙ্গবন্ধু সেই শোষণ-বঞ্ছনা থেকে মুক্ত করেছেন। এই জায়গায় পৌঁছতে বঙ্গবন্ধু একযুগেরও বেশি কারাগারে থেকেছেন। ৩০ লাখ মানুষ আত্মাহুতি দিয়েছেন। এসব মানুষ লাফিয়ে লাফিয়ে প্রাণ দিয়েছেন শুধু তোমরা ভালো থাকবে বলে। একারণেই আমাদেরকে শহীদদের সকল স্বপ্ন পূরণ করতে হবে। এটি আমাদের রক্তঋণ।’

বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং এর সভাপতি প্রফেসর ড. হাবিবে মিল্লাত এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডব্লিউএইচ ও’র বাংলাদেশ প্রতিনিধি ড. বার্ডেন জুং রানা প্রমুখ। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন