রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে সফলভাবে কামিকাজে ড্রোন ব্যবহার রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৭:৩৪ পিএম

রাশিয়ান কেইউবি এবং ল্যানসেট কামিকাজে ড্রোনগুলি ইউক্রেনে যুদ্ধ অভিযানে নিবিড়ভাবে নিযুক্ত করা হয়েছে, রাষ্ট্রীয় প্রযুক্তি কর্পোরেশন রোস্টেক বুধবার বার্তা সংস্থা তাসকে জানিয়েছে।

‘কেইউবি এবং ল্যানসেট ড্রোনগুলি যুদ্ধের পরিস্থিতিতে তাদের মূল্য প্রমাণ করেছে। উভয় ড্রোনই বেশ দ্রুত, নিঃশব্দ, ব্যবহার করা সহজ, দশ কিলোমিটার দূরত্ব কভার করতে সক্ষম এবং উচ্চ নির্ভুলতা বৈশিষ্ট্যযুক্ত,’ রোস্টেক বলেছে৷

ড্রোনগুলি মূলত দূরবর্তী স্থল লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ব্যবহৃত হয়। ‘বিশেষ করে, ল্যানসেট অত্যন্ত স্বায়ত্তশাসিত এবং একটি অপটিক্যাল-ইলেক্ট্রনিক সিস্টেম বহন করে যা স্বাধীনভাবে একটি লক্ষ্যবস্তু বের করতে এবং ধ্বংস করতে সহায়তা করে,’ তারা ব্যাখ্যা করে।

কেইউবি ড্রোনটি জালা এ্যারো (রস্টেকের মধ্যে কালাশনিকভ গ্রুপের অংশ) দ্বারা তৈরি করা হয়েছিল। ড্রোনটি একটি ৩ কেজি ওয়ারহেড বহন করে, ৩০ মিনিটের জন্য কাজ করতে পারে এবং ১৩০ কিমি/ঘন্টা বেগে চলতে পারে। ২০২১ সালের নভেম্বরে কেইউবি লোটারিং যুদ্ধাস্ত্র সফলভাবে রাষ্ট্রীয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। রাশিয়ান সৈন্যদের কাছে এটির ব্যাপক বিতরণ ২০২২ সালের জন্য নির্ধারিত ছিল।

ল্যানসেট ড্রোনটিও জালা এ্যারো দ্বারা তৈরি করা হয়েছে এবং এতে স্থানাঙ্ক, অপটোইলেক্ট্রনিক্স এবং সম্মিলিত প্রযুক্তির উপর ভিত্তি করে বেশ কয়েকটি টার্গেটিং সিস্টেম রয়েছে। লক্ষ্যবস্তুর ছবি প্রেরণ এবং তাদের সফল ধ্বংস নিশ্চিত করতে ড্রোনটি একটি টেলিভিশন যোগাযোগ চ্যানেল দিয়ে সজ্জিত। ড্রোনটি ৪০ কিলোমিটার রেঞ্জের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে এবং এর সর্বোচ্চ টেক-অফ ওজন ১২ কেজি। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন