বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া থেকে গ্যাস নেয়া বন্ধ করবে না ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৭:০৪ পিএম

ইতালীয় শক্তি কোম্পানি ইএনআই রোববার রিপোর্ট করেছে যে, তারা রাশিয়ার গ্যাজপ্রম থেকে হ্রাসকৃত পরিমাণে গ্যাস গ্রহণ করা অব্যাহত রেখেছে। গ্যাজপ্রম একটি বিবৃতিতে ঘোষণা করেছে যে, তারা গত দিনগুলিতে সরবরাহ করা পরিমাণের সাথে সামঞ্জস্যপূর্ণ পরিমাণে গ্যাস সরবরাহ করবে।

সাম্প্রতিক দিনগুলোতে, ইতালি ৫০ থেকে ৬৫ শতাংশ পর্যন্ত গ্যাসের অনুরোধের চেয়ে কম পরিমাণে গ্যাস পেয়েছে। ইএনআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লাউদিও ডেসকালজি শনিবার বলেছেন যে, ইতালিতে এখন গ্যাসের সরবরাহ চাহিদার চেয়ে বেশি। তিনি বলেন যে, ইতালিতে প্রতিদিন আনুমানিক ৩ কোটি ঘনমিটার রাশিয়ান গ্যাসের ঘাটতির পরিপ্রেক্ষিতে, বিকল্প সরবরাহ বৃদ্ধির কারণে সরবরাহ ২০ কোটিতে পৌঁছেছে, যখন চাহিদা ১৫ থেকে ১৬ কোটি ঘনমিটার।

মঙ্গলবার, গ্যাজপ্রম ঘোষণা করেছে যে সিমেন্সের দ্বারা মেরামত থেকে গ্যাস পাম্পিং ইউনিটগুলির অসময়ে ফিরে আসার কারণে এবং মোটরগুলির ত্রুটি চিহ্নিত করার কারণে নর্ড স্ট্রিম পাইপলাইনে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমাতে হবে। এ কারণে পোর্টোভায়া কম্প্রেসার স্টেশনে শুধুমাত্র তিনটি গ্যাস পাম্পিং ইউনিট ব্যবহার করা যেতে পারে এবং কোম্পানিটি পরিকল্পনার অধীনে প্রতিদিন ১৬৭ মিলিয়ন ঘনমিটারের তুলনায় দৈনিক ১০০ মিলিয়ন ঘনমিটার পর্যন্ত গ্যাস পাইপলাইনের উপর দিয়ে গ্যাস পাম্প করার ব্যবস্থা করতে পারে।

পরিবর্তে, ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি রাশিয়া থেকে সরবরাহ হ্রাসকে ‘রাজনৈতিক সুবিধা’ এবং প্রযুক্তিগত সমস্যার কারণে হ্রাসের ব্যাখ্যাকে ‘মিথ্যা’ বলে অভিহিত করেছেন। বৃহস্পতিবার, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে ইউরোপে গ্যাস সরবরাহ হ্রাসের বিষয়ে গ্যাজপ্রম দ্বারা কোনও ইচ্ছাকৃত পদক্ষেপ নেয়া হয়নি। তিনি আরও জানান, টারবাইনে সমস্যা ছিল। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন