শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

মহানগর

নটর ডেম বিশ্ববিদ্যালয়ে ফলাফল-ভিত্তিক শিক্ষা পাঠ্যক্রমের ওপর কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৭:৪৮ পিএম

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি)- এ ফলাফল ভিত্তিক শিক্ষা (আউটকাম বেজড এডুকেশন-ওবিই) পাঠ্যক্রমের ওপর শিক্ষকদের জন্য আজ (শুক্রবার) একটি কর্মশালা আয়োজন করা হয়। ওবিই পাঠ্যক্রমের সাথে সামঞ্জস্য রেখে একটি সুন্দর এবং আদর্শ শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণে এনডিইউবি’র অঙ্গীকারের অংশ হিসেবে, চার মাস পর দ্বিতীয় কর্মশালার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ওপেন স্পেসে ‘ওবিই পাঠ্যক্রমের উপর দিনব্যাপী কর্মশালা’ শিরোনামের অনুষ্ঠানে বক্তারা পাঠ্যক্রমের আধুনিকীকরণ নিয়ে আলোচনা করেন। বর্তমান পরিস্থিতির চাহিদা অনুযায়ী সিলেবাস প্রণয়ন করার ওপরও জোর দেন তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নটর ডেম বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি। তিনি বলেন, আমাদের শিক্ষকরা শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের তাদের কর্মজীবনের কাঙ্ক্ষিত লক্ষ্য নিয়ে আলোচনার পাশাপাশি তাদের অর্জিত শিক্ষার ফলাফল থেকে অর্জনের বিষয়ে উৎসাহিত করছেন। শিক্ষার্থীরা কেবল তাদের পুস্তকগত জ্ঞানের ফলাফলের সাথে সঙ্গতি রেখে শিখছেই না বরং তারা নৈতিকতা, মানবতার সঠিক ভিত্তি সহ চ্যালেঞ্জিং বিশ্বের জন্য নিজেদের প্রস্তুত করছে। তারা মানবজাতির কল্যাণের জন্য কাজ করবে।

এসময় হলি ক্রস ফাদার গ্যাফনি বলেন, কোভিড-১৯-এর পরবর্তী সময়ে, আমরা বুঝতে পেরেছি যে ফলাফল-ভিত্তিক শিক্ষা পাঠ্যক্রম আমাদের শিক্ষার্থীদের জন্য অপরিহার্য। তাই আমরা আমাদের শিক্ষকদের জন্য ওয়ার্কশপ শুরু করেছি। পূর্ববর্তী কর্মশালায় তিনি বলেছিলেন, তার বিশ্ববিদ্যালয় শেখার পাঠ্যক্রম আধুনিকীকরণের জন্য কাজ করছে এবং এটি ২০২৩ সালের জানুয়ারির মধ্যে সমন্বয় করা হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান প্রফেসর ড. এম আশরাফুল আলম শিক্ষকদের কর্মশালা পরিচালনা করেন। শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষকরা প্রচলিত শিক্ষা ব্যবস্থার বাইরে গিয়ে পড়াতে পারেন। তবে সর্বদা মনে রাখবেন যে আপনাকে পরিকল্পনা প্রণয়ন করার পাশাপাশি আপনার কৌশলের কাঙ্ক্ষিত ফলাফল নির্ধারণ করতে হবে এবং সে অনুযায়ী এগিয়ে যেতে হবে। তিনি পরামর্শ দিয়ে বলেন, আপনি একবার ওবিই পাঠ্যক্রমের সাথে সমন্বয় করলে আপনি সফল হবেন।

অনুষদের ডিন প্রফেসর ড. আলোক কুমার চক্রবর্তী এবং সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানসহ শিক্ষকরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

অন্যান্যদের মধ্যে প্রফেসর ড. ফাদার চার্লস বি. গর্ডন, সিএসসি, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ফাদার আদম এস. পেরেরা, সিএসসি, পরামর্শদাতা এবং মেইনটেনেন্স ডিরেক্টর ফাদার এডমন্ড ক্রুজ, সিএসসি, রেজিস্ট্রারের সহকারী ফাদার রবার্ট আর. নকরেক, সিএসসি, সহকারী মানবসম্পদ ও রেজিস্ট্রার ফাদার নিত্য এক্কা উপস্থিত ছিলেন। এনডিইউবি’র ডেপুটি রেজিস্ট্রার ফাদার অসীম থিওটোনিয়াস গনসালভেস, সিএসসি, সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের ইতি টানেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন