শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মার তীব্র ভাঙনে হুমকির মুখে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

কুষ্টিয়ার ভেড়ামারা ও মিরপুর উপজেলার পদ্মা-নদীর তীব্র ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। এতে হুমকির মুখে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কসহ আশেপাশের এলাকা। গত কয়েক দিন ধরেই প্রমত্ত পদ্মার ভেড়ামারা উপজেলার ১২ মাইল, মসলেমপুর, টিকটিকি পাড়ার প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। পানির তোড়ে বিলীন হয়ে গেছে প্রায় ৫০০ বিঘা ফসলি জমি। নদী থেকে মাত্র দেড়শ মিটার দূরে রক্ষা বাঁধও পড়েছে হুমকির মুখে। নতুন করে ভাঙন আতঙ্কে নদী তীরবর্তী এলাকার মানুষের কাটছে নির্ঘুম রাত। এরই মধ্যে গত ২৬ শে জুন ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে মানববন্ধন ও সমাবেশও করেছে স্থানীয়রা, দিয়েছেন আল্টিমেটাম।

অপরদিকে মিরপুর উপজেলার বহলবাড়ীয়া ও তালবাড়ীয়া ইউনিয়নের বেশ কিছু এলাকায় পদ্মা নদী ভাঙনে নদী গর্ভে বিলীন হয়ে গেছে কয়েকশ একর ফসলি জমি। প্রতিদিনই ৬০ থেকে ৭০ মিটার নদী গর্ভে বিলীন হচ্ছে। বিলীন হয়েছে অনেকের বসতবাড়ি ও জমি। হুমকিতে রয়েছে আরো শত শত বিঘা ফসলি জমি, হাজারও বসতবাড়ি, সরকারি-বেসরকারি নানা স্থাপনা।
এদিকে একমাত্র আয়ের উৎস ফসলি জমি হারিয়ে ঋণের বোঝা মাথায় নিয়ে দিশেহারা এখানকার হাজারও কৃষক। কোন আশ্বাস নয়, নদী ভাঙন ঠেকাতে অবিলম্বে স্থায়ী ব্যবস্থা নেওয়ার দাবি তাদের।
ক্ষতিগ্রস্ত গ্রামবাসীর দাবি দ্রুত ভাঙন রোধ না করা গেলে তাদের কয়েক হাজার একর আবাদি ফসলি নদীতে বিলীন হয়ে যাবে। হুমকির মুখে তাদের অসংখ্য স্থাপনা তাই প্রশাসনের কাছে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।
ভেড়ামারা বাহিরচর ইউনিয়নের চেয়ারম্যান রওশন আরা বলেন, গত বছর নদী ভাঙনের সময় থেকেই আমরা পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষের নিকট জানিয়েছিলাম। তারা ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েও কোন পদক্ষেপ নেননি। এইবারও আমরা তাদের জানিয়েছি তারা আশ্বাস দিয়েছে কিন্তু এখনো কোন কাজ করেনি। এই নদী ভাঙনের ফলে সাধারণ জনগণ অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন