মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বনেতারা যেভাবে ঈদ শুভেচ্ছা জানালেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২২, ১২:৩০ পিএম

বিশ্বের ১৮০ কোটি মুসলিম উদযাপন করছে পবিত্র ঈদুল আজহা। সেই উদযাপনে শামিল হয়েছে বিশ্বের সব দেশ। ঈদুল আজহাকে সামনে রেখে বিশ্বনেতারাও মুসলিমদের জানাচ্ছেন ঈদের শুভেচ্ছা।
আসসালাইমু আলাইকুম দিয়ে শুরু করা ঈদ বার্তায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, আজ কানাডার মুসলিমসহ বিশ্বের সর্ব প্রান্তের মুসলিমরা ঈদুল আজহা উদযাপন করছে।
এই মুহূর্তটি হলো প্রার্থনা, ভাগাভাগি, ত্যাগ ও সহানুভূতির। আমি জানি, অনেক মুসলিমই (কানাডিয়ান) এই পবিত্র দিনে ছুটি চান। সকালের প্রার্থনা, পরিবারের সঙ্গে একসঙ্গে নাশতা করা। এটি আমাদের সবার জন্যই গুরুতূপূর্ণ। ফলে কানাডায় মুসলিম কমিউনিটির যেই অবদান তার প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার সুযোগ।
ট্রুডো আরও বলেন, আমি আশা করি, আজকে মুসলিম সম্প্রদায় তাদের প্রথা চর্চার মাধ্যমে জীবনে শান্তি ও অর্থ খুঁজে পাবে। আপনি যাদের ভালোবাসুন, তাদের যেন আরও কাছাকাছি যেতে পারেন। আমাদের পরিবার, আমি এবং আমার স্ত্রী সোফির পক্ষ থেকে আপনাদের পরিবারের সবাইকে ঈদ মোবারক।
এক প্রেস রিলিজে যুক্তরাষ্ট্রের মুসলিমসহ বিশ্বের সব মুসলিমকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের প্রেস রিলিজে তিনি বলেন, জিল (বাইডেনের স্ত্রী) ও আমি ঈদুল আজহা উদযাপনকারী যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বের মুসলমানদের আন্তরিক শুভেচ্ছা জানাই। স্রষ্ট্রার সেবায় যারা কম সৌভাগ্যবান তাদের সঙ্গে কোরবানি ভাগ করে নেয়ার কাজটি আজকের বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবেলায় একসঙ্গে কাজ করার জন্য আমাদের সাধারণ অঙ্গীকারকেই প্রতিফলিত করে।
এবারের হজ পালনকেও বাইডেন দেখছেন মহামারির বিরুদ্ধে যুদ্ধে বিজয়ের প্রতীক হিসেবে। তিনি প্রেস রিলিজে বলেন, যদিও করোনাভাইরাস বিধিনিষেধ রয়ে গেছে। এর পরও সাদা পোশাকে আবদ্ধ মুসলমানরা হজ পালনের জন্য দুই বছরের মধ্যে প্রথমবারের মতো জড়ো হয়েছেন। এটি মহামারির বিরুদ্ধে লড়াইয়ে আমরা যে অগ্রগতি করেছি এবং ভবিষ্যতে আমাদের আরও যেসব কাজ করতে হবে তার প্রতীক।
সবশেষ তিনি ও তার স্ত্রী জিলের পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা জানাতে গিয়ে বলেন, আপনাকে ও আপনার প্রিয়জনদের সম্প্রদায়, উদযাপন, সহানুভূতি ও সেবায় ভরা একটি আনন্দময় ছুটির শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক, হজ মাবরুর।
এদিকে তার্কিশ ভাষায় ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে থাকা দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।
জেলেনস্কি বলেন, কুরবাম বায়রাম (ঈদুল আজহা) উপলক্ষে আমার আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন, যার উদযাপনের ঐতিহ্য বহু শতাব্দী ধরে অপরিবর্তিত রয়েছে। বিশ্বাসীরা এই ছুটিগুলো প্রার্থনায় কাটায়, পারিবারিক টেবিলে জড়ো হয়, বন্ধুদের আমন্ত্রণ জানায়। আতিথেয়তা, উদারতা এবং ত্যাগের মতো নৈতিক গুণাবলি যা মুসলিম পরিবারগুলোকে সর্বদা উচ্চ মর্যাদায় রাখে।
এ ছাড়াও জেলেনস্কি জানান, ইউক্রেনের সামাজিক জীবনে মুসলিমদের অংশগ্রহণমূলক ভূমিকা রয়েছে।
ঈদুল আজহায় শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। ক্রেমলিনের এক প্রেস রিলিজে তিনি বলেন, ঈদুল আজহা, ছুটির দিন যা প্রাচীন ইসলামিক তীর্থযাত্রার সমাপ্তিকেই দেখায়। এর একটি গভীর নৈতিক এবং আধ্যাত্বিক অর্থ রয়েছে। এটি মানুষকে একত্রিত করতে এবং ভালোবাসা, দয়া ও করুনার স্থায়ী মূল্যবোধ সংরক্ষণ করে।
এটি খুবই আনন্দদায়ক যে রাশিয়ার মুসলিম সম্প্রদায় দেশটির মূলধারার জীবনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত এবং স্বেচ্ছাসেবী ও শিক্ষামূলক উদ্যোগ বাস্তবায়নের পাশাপাশি তরুণ প্রজন্মকে তাদের পূর্বপুরুষদের ঐতিহ্য ও রীতিনীতির প্রতি শ্রদ্ধা শেখানোর ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমি আপনাদের সুস্বাস্থ্য, সাফল্য, সুখ ও সমৃদ্ধি কামনা করি। এ ছাড়াও বিশ্বের অন্য নেতারাও মুসলিম সম্প্রদায়কে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ ছনা উল্লাহ ১০ জুলাই, ২০২২, ১:১১ পিএম says : 0
দৈনিক ইনকিলাব পরিবার বর্গকে অসংখ্য ধন্যবাদ। চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় একজন খতিব কে সুদের বিরুদ্ধে বয়ান করায় হামলা করা হয়েছে। বর্তমানে চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন আছেন। আমি অনুরোধ করবো যে,এব্যাপারে সংবাদ প্রচার করার জন্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন