শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার মাহিন্দা ও বাসিলের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৮:৪২ পিএম

মাহিন্দা রাজাপাকসে ও বাসিল রাজাপাকসে


শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের পলায়নের পর তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে ও ছোট ভাই বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার সর্বোচ্চ আদালত এই নিষেধাজ্ঞা দেন।

শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সর্বজ্যেষ্ঠ সদস্য মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। প্রবল জনবিক্ষোভের মুখে গত মে মাসে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। বর্তমানে শ্রীলঙ্কার উত্তরাঞ্চলীয় শহর ত্রিকোনমালিতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে সপরিবারে রয়েছেন তিনি। বাসিল রাজাপাকসে ছিলেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী। তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন আরও আগে, মার্চের শেষের দিকে। গত ১২ জুলাই দেশত্যাগ করে দুবাই যেতে গোপনে কলম্বো বিমানবন্দরে এসেছিলেন বাসিল রাজাপাকসে। কিন্তু দেশটির সরকারবিরোধী একদল বিক্ষোভকারী বিমানবন্দর ঘেরাও করে রাখায় ভেস্তে যায় সেই পরিকল্পনা।

১৯৪৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর বর্তমানে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট পার করছে শ্রীলঙ্কা। দেশটিতে বর্তমানে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে কিছুই নেই। ফলে খাদ্য, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি পণ্যও আমদানি করতে পারছে না দেশটি।

উদ্ভূত এই পরিস্থিতির জন্য রাজাপাকসে পরিবারের অদক্ষতা, অব্যবস্থাপনা ও দুর্নীতিকে দায়ী করে চলতি বছরের মার্চ থেকে শান্তিপূর্ণ সরকারবিরোধী আন্দোলন শুরু হয় শ্রীলঙ্কায়। আন্দোলনকারী জনগণ শুরু থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, প্রধামন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ দাবি করে আসছিলেন। গণ আন্দোলনের জেরে মার্চের শেষ দিকে দেশটির মন্ত্রিসভার সব সদস্য প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের কাছে পদত্যাগপত্র জমা দেন। তারপর দিন দিন বিক্ষোভ প্রকট হয়ে উঠলে এক পর্যায়ে গত মে মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যাহতি নেন মাহিন্দা রাজাপাকসেও।

গোতাবায়া অবশ্য ক্ষমতা আঁকড়ে পড়েছিলেন; কিন্তু বিক্ষোভকারীদের রোষ থেকে বাঁচতে গত ৮ জুলাই গা-ঢাকা দেন তিনি। তারপর কয়েকদিন রাজধানীর নিকটবর্তী একটি সামরিক ঘাঁটিতে অবস্থান করার পর ১২ জুলাই মধ্যরাতে মালদ্বীপের উদ্দেশে সামরিক বাহিনীর বিমানে গোপনে দেশত্যাগ করেন তিনি। তবে মালদ্বীপে বেশি সময় ছিলেন না তিনি। রাজধানী মালেতে পৌঁছানোর ২৪ ঘণ্টার মধ্যে সিঙ্গাপুরের উদ্দেশে সউদি এয়ারলাইন্সের একটি বিমানে ওঠেন গোতাবায়া। শেষ খবর অনুযায়ী, সিঙ্গাপুরে রয়েছেন তিনি। গোতবায়া গোপনে দেশত্যাগের তিন দিনের মধ্যে তার দুই ভাই মাহিন্দা রাজাপাকসে ও বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিল আদালত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন