বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসি অপেক্ষা করলেও সংলাপে যায়নি বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বিএনপি নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নেবে না বলে আগেই সাফ জানিয়ে দিয়েছে। তারপরও প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপি না করলেও তিনি তাদের জন্য অপেক্ষা করবেন। তবে ইসির অপেক্ষায় কোন ফল হয়নি। বিএনপি গতকাল ইসির সংলাপে অংশ নেয়নি।

নির্বাচন ভবনে গতকাল গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা জানান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে ইসি। গতকাল বিকেল তিনটায় বিএনপিকে সংলাপের আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে বিএনপি আগেই ইসিকে জানিয়ে দিয়েছে তারা এই সংলাপে অংশ নেবে না।

বিএনপি সংলাপে আসছে না এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সিইসি বলেন, আমরা ওয়েট করব। বিএনপিকে সংলাপে আনার জন্য বিশেষ কোনো উদ্যোগ নেবেন কিনা জানতে চাইলে এর কোনো উত্তর দেননি সিইসি। সিইসি সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত যতগুলো পার্টি সংলাপে অংশ নিয়েছে, তাদের সকলের মনোভাব ইতিবাচক। ভোটাররা যাতে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন তা নিশ্চিত করতে বলেছেন তারা। ইসিও তাদের এ ব্যাপারে নিশ্চিত করেছে।

সিইসি বলেন, আমরাও বলেছি সত্যিকার অর্থে এটিই আমাদের একমাত্র দায়িত্ব যে প্রত্যেকটা ভোটার যেন ভোট কেন্দ্রে গিয়ে তার ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। এটাই গণতন্ত্রের ভিত্তি। এ ক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন।

হাবিুল আউয়াল বলেন, প্রতিটি দলই বলেছে তারা ঐকমত্যে বিশ্বাস করে। ঐকমত্য তো হতেও পারে, নাও হতে পারে। কিন্তু ঐকমত্যের জন্য ইসি চেষ্টা চালিয়ে যাবে। রাজনৈতিক দলগুলো ঐক্যের চেষ্টা করলে ইসি আনন্দিত হবে বলেও জানান তিনি।

এই সংলাপের মধ্য দিয়ে ইসির প্রতি রাজনৈতিক দলগুলোর অনাস্থা দূর হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ইসির প্রতি অনাস্থা সব সময় আছে বা নাই দুটোই জিনিস। আপনারা তো পেপারেই দেখছেন একটা দলের হয়তো অনাস্থা আছে। আবার আমাদের সঙ্গে যারা বসেছে তাদের প্রত্যেকের আমাদের প্রতি আস্থা আছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপদ্ধতি ঠিক করতে ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সময় নির্ধারণ করেছ সাংবিধানিক প্রতিষ্ঠান ইসি। সংলাপের চতুর্থ দিন গতকাল ৩টি দলের সঙ্গে ইসির সংলাপ হওয়ার কথা থাকলেও বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি তাদের সময় পরিবর্তন করেছে। এছাড়া বিএনপি সংলাপ বর্জন করায় গতকাল মাত্র একটি দলের সঙ্গে সংলাপ করেছে ইসি। ৪ দিনে ১৪টি দলকে ইসি আমন্ত্রণ জানালেও তাদের ডাকে সাড়া দিয়েছে ১১টি রাজনৈতিক দল। বিএনপিসহ বাংলাদেশ মুসলিম লীগ এবং কল্যাণ পার্টি ইসির ডাকা সংলাপ বর্জন করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Ala Uddin Khan ২১ জুলাই, ২০২২, ৬:১৮ এএম says : 0
ইসির সাথে সংলাপ করে লাভ কি হবে, কোন সাংবিধানিক প্রতিষ্ঠান এখন নিরপেক্ষ নয়, দল নিরপেক্ষ সরকার ছাড়া প্রশাসন বিচারালয় ইসি ইত্যাদি নিরপেক্ষ ভুমিকা রাখতে পারবে না,,,
Total Reply(0)
Mohammad Didar ২১ জুলাই, ২০২২, ৬:১৮ এএম says : 0
কোন সমস্যা নাই নির্বাচন বন্ধ হয়ে থাকবে না তাদের জন্য।
Total Reply(0)
Moktar Hossain ২১ জুলাই, ২০২২, ৬:১৯ এএম says : 0
ইসির সাথে সংলাপের কোনো প্রয়োজন আছে বলে আমি মনে করি না
Total Reply(0)
Kamal Husain ২১ জুলাই, ২০২২, ৬:১৯ এএম says : 0
ইসির কোন ক্ষেমতা নেই নিরপেক্ষ নির্বাচন দেওয়ার 2018 সালের নির্বাচনে দেখেছি সব কিছুই সরকার নিয়ন্ত্রণ করে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন