বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়াকে মোকাবেলা করার ক্ষমতা নেই ব্রিটিশ সেনাবাহিনীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ২:০০ পিএম

ব্রিটেনের সম্মুখভাগের সৈন্যরা খুবই দুর্বল। দেশটির সাবেক প্রতিরক্ষা প্রধানরা সতর্ক করেছেন যে, রাশিয়ার দ্বারা সৃষ্ট হুমকি মোকাবেলায় ব্রিটেনের সেনাবাহিনী এখন খুব ছোট। সংবাদমাধ্যম সানডে পিপল তথ্যের স্বাধীনতা ব্যবহার করে প্রমাণ করে যে, যুদ্ধক্ষেত্রে সাফল্যের চাবিকাঠি যে ফ্রন্টলাইন ইউনিটগুলি সেগুলো আরও দুর্বল হয়েছে।

ব্রিটেনের ফুট গার্ড পাঁচটি পৃথক ব্যাটালিয়নের সমন্বয়ে গঠিত এবং তাদের ২,৮৯০ সৈন্য থাকা উচিত কিন্তু তাদের সংখ্যা মাত্র ২,৫৬০। স্কটল্যান্ডের পাঁচটি ব্যাটালিয়নের রয়্যাল রেজিমেন্টে ২,০৫০ সৈন্য থাকার কথা এবং তবে এর বর্তমান শক্তি হল ১,৬২০। হাউসহোল্ড অশ্বারোহী - প্রিন্স হ্যারির প্রাক্তন রেজিমেন্ট যা যুদ্ধ এবং আনুষ্ঠানিক উভয় ভূমিকায় কাজ করে - কমপক্ষে ৭৩০ জন কর্মী প্রয়োজন কিন্তু ৬৭০ জন রয়েছে।

রয়্যাল আর্মি মেডিকেল কর্পসে ৩,২০০ জন কর্মী থাকা উচিত কিন্তু বর্তমানে মাত্র ৩,০৬০ কর্মী রয়েছে। ইন্টেলিজেন্স কর্পসের তিনটি ব্যাটালিয়ন ৭১০ জন কর্মী নিয়ে গঠিত হওয়া উচিত কিন্তু বর্তমানে মাত্র ৫৯০ জন রয়েছে। রয়্যাল আর্মার্ড কর্পসের দশটি ট্যাঙ্ক রেজিমেন্টের মধ্যে মাত্র দুটি সম্পূর্ণ শক্তিতে রয়েছে। আর যোগদানের চেয়ে বেশি সেনা এখন সেনাবাহিনী ছেড়ে যাচ্ছে।

বর্তমানে ৭৭,১৯০ জন সৈন্য দায়িত্ব পালন করছে, প্রতিরক্ষা প্রধানদের মতে প্রয়োজনীয় সংখ্যার চেয়ে প্রায় ৩ হাজার কম। কিন্তু টরির পরিকল্পনার অধীনে পরিকল্পিত কাটছাঁটের একটি নতুন রাউন্ড ২০২৫ সাল নাগাদ সেনাবাহিনীকে মাত্র ৭৩ হাজার কর্মীতে নামিয়ে আনবে।

সেইসাথে রয়েছে যুদ্ধযান ঘাটতি। ব্রিটিশদের মাত্র ২৪ টি অ্যাটাক হেলিকপ্টার আছে। এবং ২২৭টি ট্যাঙ্ক যা পরবর্তী কয়েক বছরে আপগ্রেড করা চ্যালেঞ্জার ৩ ট্যাঙ্কগুলি পরিষেবাতে আসার পরে ১৪৮-এ নেমে আসবে৷ ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক প্রধান লর্ড ড্যানাট বলেছেন, ‘ইউরোপে একটি স্থল যুদ্ধ একটি জরুরী জাগরণ কল হওয়া উচিত। সেনাবাহিনীর শক্তিতে পরিকল্পিত কাটছাঁট অবিলম্বে বন্ধ করা উচিত। এরপর আমাদের সাঁজোয়া সক্ষমতা, ফিল্ড আর্টিলারি এবং বিমান বিধ্বংসী কামানে ব্যয় বাড়াতে হবে।’

আফগানিস্তানের একজন প্রাক্তন পদাতিক কমান্ডার কর্নেল রিচার্ড কেম্প বলেন, ‘আমরা ইউক্রেনীয় বাহিনীকে সাহায্য করার জন্য অনেক কিছু করেছি কিন্তু আমাদের নিজেদের যুদ্ধ ক্ষমতা তৈরি করা উচিত তাদের কমানো নয়। ফকল্যান্ডস যুদ্ধের অভিজ্ঞ এবং রয়্যাল নেভির সাবেক প্রধান লর্ড ওয়েস্ট বলেছেন, ‘আর্মিতে অবস্থানটি সত্যিই খুব গুরুত্বপূর্ণ। সেনাবাহিনী আরও বড় হওয়া উচিত। শুধু সংখ্যায় শক্তি আছে।’

প্রাক্তন ন্যাটো প্রধান জেনারেল স্যার রিচার্ড শিরেফ যোগ করেছেন, ‘আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে আমাদের নিরাপত্তা ডোভারের সাদা পাহাড় থেকে শুরু হয় না বরং এটি লাটভিয়া, এস্তোনিয়া এবং লিথুয়ানিয়ার জঙ্গলে শুরু হয়। এর অর্থ হল আমাদের অবশ্যই একটি জোট হিসাবে পূর্ব ইউরোপের প্রাচীরকে সত্যিকার অর্থে পরিচালনা করতে হবে।’

সম্প্রতি সেনাবাহিনীর নতুন প্রধান জেনারেল স্যার প্যাট্রিক স্যান্ডার্স বলেছেন যে, ইউরোপে যুদ্ধের বিস্তার রোধ করতে সকল পদমর্যাদার সৈন্য ও অফিসারদের অবশ্যই ‘লড়াই এবং জয়’ করার জন্য প্রস্তুত থাকতে হবে। তিনি বলেছিলেন যে, ব্রিটিশ সেনাবাহিনীকে ‘দ্রুত কাজ করতে হবে’ নিশ্চিত করতে যে ইউকে যুদ্ধে জড়িয়ে না পড়ে। কারণ তারা রাশিয়ার সম্প্রসারণ বন্ধ করতে ব্যর্থ হয়েছে। সূত্র: ডেইলি মিরর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Wahab ২৪ জুলাই, ২০২২, ২:২৩ পিএম says : 0
Please Surrender to SIR PUTIN.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন