বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজভ ব্যাটালিয়নকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা রাশিয়ার সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ৮:২০ পিএম

রাশিয়ান সুপ্রিম কোর্ট ইউক্রেনীয় আজভ জাতীয়তাবাদী ব্যাটালিয়নকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে এবং রাশিয়ায় এর কার্যক্রম নিষিদ্ধ করেছে।

‘প্রসিকিউটর জেনারেলের প্রশাসনিক গতিকে সন্তুষ্ট করার জন্য এবং ইউক্রেনীয় আধাসামরিক ইউনিট আজভকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে স্বীকৃতি দিতে, রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে এর কার্যক্রম নিষিদ্ধ করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, বিচারক জানিয়েছেন।

আদালত রায়ের শুধুমাত্র অপারেটিভ অংশ ঘোষণা করেছে, এর উদ্দেশ্য অজানা রয়ে গেছে। রায়টি এখনও কার্যকর হয়নি, এবং এর বিরুদ্ধে আপিল আদালতে আপিল করা যেতে পারে। বিপরীত পক্ষের প্রতিনিধিদের অনুপস্থিতিতে মামলাটি পরিচালনা করা হয়েছিল। বেশিরভাগ শুনানি বন্ধ দরজার পিছনে হয়েছিল, সাংবাদিকদের শুধুমাত্র সাক্ষীদের পরীক্ষার পর্যায়ে সম্প্রচার দেখার অনুমতি দেয়া হয়েছিল।

সাক্ষী হিসাবে রাশিয়ান মানবাধিকার কর্মী এবং সাংবাদিকরা, আজভ জঙ্গিদের দ্বারা সংঘটিত অপরাধের অসংখ্য পর্ব সম্পর্কে আদালতকে বলেছেন। আদালত কক্ষে, তারা মারিউপোল এবং ভলনোভাখার বাসিন্দাদের সাক্ষাৎকার দেখিয়েছিল, যাদের আত্মীয়রা আজভ ব্যাটালিয়নের জঙ্গিদের দ্বারা নিহত, অপহরণ বা নির্যাতনের শিকার হয়েছিল। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন