শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্টোবরে সন্ত্রাস দমনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ভারতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ৯:৪৪ পিএম

২০২২ সালের অক্টোবরে নিরাপত্তা পরিষদের সন্ত্রাস-বিরোধী কমিটির বৈঠকে সভাপতিত্ব করবে ভারত। সন্ত্রাসবিরোধী কমিটির বিশেষ বৈঠকের জন্য মার্কিন যুক্তরাষ্ট, চীন ও রাশিয়া সহ ১৫-দেশের নিরাপত্তা পরিষদের কূটনীতিকদের হোস্টও হবে দেশটি।-এনডিটিভি

নিরাপত্তা পরিষদের বর্তমান সদস্যরা হল আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা, ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো, নরওয়ে এবং সংযুক্ত আরব আমিরাত এবং পাঁচটি স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নির্বাচিত অস্থায়ী সদস্য হিসেবে ভারত তার দুই বছর মেয়াদের দ্বিতীয় বছরের অর্ধেক পথ অতিক্রম করেছে। কাউন্সিলে ভারতের মেয়াদ এই বছরের ডিসেম্বরে শেষ হবে, যখন দেশটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করবে।

নতুন এবং উদীয়মান প্রযুক্তির অপব্যবহারের দ্বারা সৃষ্ট ক্রমবর্ধমান হুমকির কথা মাথায় রেখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কাউন্টার-টেররিজম কমিটি (সিটিসি) তার নির্বাহী অধিদপ্তরের (সিটিইডি) সমর্থনে এই বিষয়ের উপর একটি বিশেষ সভা করার সিদ্ধান্ত নিয়েছে। কমিটির ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, ২৯ অক্টোবর, ২০২২-এ ভারতে হবে এই সভা। আরও জানানো হয়, বিশেষ বৈঠকটি বিশেষভাবে তিনটি উল্লেখযোগ্য ক্ষেত্রের উপর ফোকাস করবে যেখানে উদীয়মান প্রযুক্তিগুলি দ্রুত বিকাশের সম্মুখীন হচ্ছে, সদস্য রাষ্ট্রগুলির দ্বারা ক্রমবর্ধমান ব্যবহার (নিরাপত্তা এবং সন্ত্রাসবিরোধী উদ্দেশ্যেসহ) এবং সন্ত্রাসবাদের উদ্দেশ্যে অপব্যবহারের ক্রমবর্ধমান হুমকি, যেমন ইন্টারনেট এবং সামাজিক মিডিয়া, সন্ত্রাসবাদে অর্থায়ন এবং মনুষ্যবিহীন এরিয়াল সিস্টেম (ইউএএস)।

নিউইয়র্কের বাইরে কাউন্টার টেরোরিজম কমিটির বৈঠক খুব বেশি হয় না কিন্তু ভারতে এই বৈঠক সপ্তমবারের মতো হচ্ছে। জাতিসংঘ সদর দফতরের বাইরে সিটিসি-এর সর্বশেষ বিশেষ সভা ২০১৫ সালের জুলাই মাসে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বিদেশী সন্ত্রাসী যোদ্ধাদের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল। কমিটি আরও বলেছে যে, প্রযুক্তির ব্যাপকতা এবং ডিজিটাইজেশনের দ্রুত বৃদ্ধির সাথে, সন্ত্রাস দমনে নতুন এবং উদীয়মান প্রযুক্তির ব্যবহার সদস্য রাষ্ট্র, নীতিনির্ধারক এবং গবেষকদের মধ্যে ক্রমবর্ধমান আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে ক্রমবর্ধমান ভূমিকার প্রেক্ষাপটে সন্ত্রাসবাদ বাড়ায় এবং সন্ত্রাসবাদ বিরোধী প্রযুক্তির ব্যবহার বেড়েছে।

বিশেষ সভাটি জাতিসংঘের ছয়টি অফিসিয়াল ভাষায় পরিচালিত হবে এবং জাতিসংঘের বৃহত্তর সদস্যপদ এবং অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের জন্য উন্মুক্ত থাকবে। জাতিসংঘে ভারতের তৎকালীন স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত টি এস তিরুমূর্তি এই বছরের জানুয়ারিতে ২০২২ সালের জন্য নিরাপত্তা পরিষদের সন্ত্রাস-বিরোধী কমিটির সভাপতির দায়িত্ব গ্রহণ করেছিলেন। জাতিসংঘে দেশটির নতুন রাষ্ট্রদূত রুচিরা কাম্বোজ এখন সেই ভূমিকা গ্রহণ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন