শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

সেপ্টেম্বরে মোদির সঙ্গে বৈঠক হতে পারে শাহবাজের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১:০৯ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ প্রভাবশালী কয়েকটি দেশের সরকারপ্রধানের সঙ্গে দাপ্তরিক ও পূর্বনির্ধারিত বৈঠকে মিলিত হতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আগামী মাসের মাঝামাঝি এসব বৈঠক হতে পারে। ডেইলি জংয়ে গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে জিও নিউজ জানায়, আগামী ১৫ ও ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের সময় এসব বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

অন্য দেশগুলোর মধ্যে চীন, রাশিয়া ও ইরানের সরকারপ্রধানদের সঙ্গে শাহবাজ বৈঠক করতে পারেন বলে আশা করা হচ্ছে। রাজধানী ইসলামাবাদের কূটনৈতিক সূত্রগুলো বলছে, গত ২৮ জুলাই এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। এতে সিদ্ধান্ত হয়, সদস্য দেশগুলোর সব সরকারপ্রধান নিজস্ব সামর্থ্য অনুযায়ী সংগঠনের এই সম্মেলনে অংশগ্রহণ করবে। অবশ্য একটি সংবাদমাধ্যমকে বিলাওয়াল বলেন, সেপ্টেম্বরে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের কোনো পরিকল্পনা নেই। তিনি আরও বলেন, ভারত ও পাকিস্তান এসসিওর সদস্য। সংগঠনের বৃহত্তর কর্মকাণ্ডের প্রেক্ষাপটেই শুধু দুই দেশ যোগাযোগ রেখে চলেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের প্রতিবেশী দেশ। কেউ অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে পারলেও প্রতিবেশী কে হবে তা ঠিক করতে পারে না। তাই তাদের সঙ্গে মানিয়ে নিয়ে চলতে আমাদের অভ্যস্ত হওয়া উচিত।

বিলাওয়াল আরও বলেন, ২০১৯ সালের পর ভারতের সঙ্গে গঠনমূলক সংলাপ কঠিন হয়ে পড়েছে। ভারতীয় কর্মকর্তাদের ইসলামভীতি নির্ভর বক্তব্য সংলাপের পথে আরও বাধা তৈরি করেছে। উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে একতরফাভাবে জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা ও সীমিত স্বায়ত্তশাসন কেড়ে নেয়। লাদাখকে আলাদা করে দুই টুকরা করা হয় জম্মু-কাশ্মীর রাজ্যকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন