শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

আসন্ন এশিয়া কাপে তিনবার ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার সৌভাগ্য হতে পারে ক্রিকেট ভক্তদের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৩:৫৭ পিএম

ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ! এই দুই দেশের ভক্তকুল তো বটেই, সারাবিশ্বের ক্রিকেট প্রেমীদের কাছে এর থেকে বড় ক্রিকেটীয় দ্বৈরথ খুব কমই আছে। আবেগ,উম্মাদনা, ইতিহাস,ও গৌরবের দিক বিবেচনা করলে শুধুমাত্র অ্যাশেজকেই এর উপরে রাখা যায়।

তবে গত এক দশকেরও বেশি সময় ধরে ক্রিকেট ভক্তদের এ বহুল প্রতীক্ষিত মহারণ যেন অমাবস্যার চাঁদ হয়ে গিয়েছে।মূলত ২০০৮ সালে ভয়াল মুম্বাই হামলায় পরপরই ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের দ্রুত অবনতি হয়।তার প্রভাব পড়ে ক্রিকেটাঙ্গনেও। একরকম বন্ধ হয়ে যায় এই দুই টিমের মধ্যকার সব ধরণের দ্বিপাক্ষিক সিরিজ। গত ১৫ বছরের মধ্যে এ দুটি টিমের মধ্যে কেবল দুটি সিরিজ অনুষ্ঠিত হয়েছে(২০১২-১৩ সালে সর্বশেষ অনুষ্ঠিত তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ দুটিই পাকিস্তান ২-১ ব্যবধানে জিতে নেয়।)

বর্তমানে দুই দেশের পারস্পরিক সম্পর্কের যে অবস্থা তাতে সহসায় যে এই দুই দেশের মধ্যে কোন ধরনের সিরিজ অনুষ্ঠিত হচ্ছেনা তা এক প্রকার ধরে নেওয়া যায়।তাই এ দুই দেশর লড়াই দেখতে সবার অপেক্ষা করতে হয় আইসিসি টুর্নামেন্টের জন্য। তাও আসে দু-এক বছর পরপর।

তবে এবার এশিয়া কাপের ফরম্যাট যেভাবে সাজানো হয়েছে তাতে একবার দুবার নয়, তিন তিনবার এই হাই ভোল্টেজ ম্যাচ দেখার সুযোগ পেতে পারেন ক্রিকেট ভক্তরা।দু'বার একেবারে নিশ্চিত।কিভাবে একটু ব্যাখ্যা করা যাক।

আগস্টের ২৭ তারিখ হতে শুরু হতে যাওয়া এশিয়া কাপে 'এ' গ্রুপ পড়েছে ভারত ও পাকিস্তান। যেখানে তারা প্রথমবার টুর্নামেন্টে পরস্পরের মুখোমুখি হবে। তাদের সাথে তৃতীয় দল হিসেবে যোগ দিবে কোয়ালিফায়ার (দুবাই,কুয়েত,হংকং,সিংগাপুরের মধ্যে) উত্তীর্ণ একটি টিম।অন্যাদিকে বি গ্রুপে আছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান।দুটি গ্রুপ থেকে দুটি করে টিম পরবর্তী রাউন্ডে যাবে। যারা নিজেদের প্রত্যেকের সাথে একবার করে মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলের প্রথম ও দ্বিতীয় স্থানে থেকে শেষ করা দুই দল খেলবে ফাইনাল। ক্রিকেটীয় ব্যাকরণ পুরোপুরি উল্টে না গেলে 'এ' গ্রুপ থেকে অনুমিভাবেই প্রতিবেশী দুই দেশই যাবে পরবর্তী রাউন্ডে।যেখানে তারা ফের একবার মুখোমুখি হবে।

আর এশিয়ার টিমগুলোর মধ্যে বর্তমানে এই দুই টিমই ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণটা দুর্দান্ত খেলছে।তাই স্বাভাবিক ভাবেই এই দুই টিমের ফাইনাল খেলারও একটি জোরালো সম্ভাবনা আছে।আর তা হলে এই এশিয়া কাপেই তৃতীয়বারের মত সাক্ষাত হয়ে যাবে চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের।

এরপর অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও একই গ্রুপে পড়েছে ভারত-পাকিস্তান।তাই বলা যায়, আগামী দু' এক মাসের ব্যাবধানে জমজমাট এ লড়াই বেশ কয়েকবারই দেখবে ক্রিকেট বিশ্ব।

ক্রিকেট-পাগল সমর্থকরা তাই এখন থেকেই চির প্রতিদ্বন্দ্বী এ দুই দলের মহারণ উপভোগের প্রস্তুতি নেওয়া শুরু করতেই পারেন!

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন