বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তেলের মূল্য বৃদ্ধিতে লাভবান সউদী

ছয় মাসে ৮৮ বিলিয়ন ডলায় আয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সউদী আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো রোববার বলেছে যে, গত বছরের একই সময়ের তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের মুনাফা ৯০ শতাংশ বেড়েছে।

এটি প্রতিষ্ঠানটি অর্ধ-বার্ষিক আয় প্রায় ৮৮ বিলিয়ন বা ৮ হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছাতে সহায়তা করেছে। বছরের প্রথমার্ধে আরামকোর নিট মুনাফা দ্বিতীয় ত্রৈমাসিকের অতিরিক্ত উপার্জন দ্বারা বৃদ্ধি পেয়েছে। ওই তিন মাসে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৪ হাজার ৮৪০ কোটি ডলার। অথচ ২০২১ সালে প্রথম ছয় মাসে তারা আয় করেছে ৪ হাজার ৭০০ কোটি ডলার। তেল ও গ্যাস কোম্পানি, যা প্রায় সম্পূর্ণরূপে সউদী আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন, বলেছে যে তারা আরামকোর জন্য একটি নতুন ত্রৈমাসিক আয়ের রেকর্ড করেছে। এতে তাদের শেয়ার মূল্যও বেড়েছে।

আরামকো বলেছে, উচ্চতর অপরিশোধিত তেলের দাম এবং বিক্রির পরিমাণ, সেইসাথে উচ্চ পরিশোধন মার্জিন দ্বারা লাভ বৃদ্ধি পেয়েছে। সউদী আরবের অন্তর্গত বিশাল তেলের মজুদ বিশ্বের মধ্যে পাম্প এবং উৎপাদনের জন্য সবচেয়ে সস্তা। আরামকোর আয় সউদী আরবের স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থনীতির বৈচিত্র্য আনার জন্য বছরের পর বছর প্রচেষ্টা সত্ত্বেও, রাজ্যটি সরকারী খাতের মজুরি, ভর্তুকি, সউদী নাগরিকদের উদার সুবিধা প্রদান, প্রতিরক্ষা ব্যয় বজায় রাখতে তেল ও গ্যাস বিক্রয়ের উপর প্রচুর নির্ভর করে চলেছে।

ব্রেন্ট ক্রুড প্রায় ১০০ ডলার প্রতি ব্যারেল লেনদেন করছে, এমনকি সউদী আরবের নেতৃত্বে ওপেক এবং রাশিয়ার নেতৃত্বে অ-ওপেক উৎপাদকরা ক্রমবর্ধমানভাবে উৎপাদনের মাত্রা বাড়িয়েছে যা মহামারীর সময় কমে গিয়েছিল। আরামকোর প্রেসিডেন্ট সিইও আমিন নাসের বলেছেন যে, সাম্প্রতিক আর্থিক ফলাফলগুলি তেলের ক্রমবর্ধমান চাহিদাকে প্রতিফলিত করে, এমনকি সউদী আরব সহ বিশ্বের দেশগুলি জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এড়াতে তাদের কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার করেছে।

কোম্পানিটি শেয়ারহোল্ডারদের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য ১ হাজার ৮৮০ কোটি ডলার লভ্যাংশ প্রদান করবে, যেমনটি এটি তার আইপিওর পর থেকে করার প্রতিশ্রুতি দিয়েছে। আরামকোর প্রধান শেয়ারহোল্ডার সউদী সরকারের জন্য এই উচ্চতর মুনাফা একটি শুভ লক্ষণ। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Anubroto Saha Mithun ১৫ আগস্ট, ২০২২, ৬:৫৮ এএম says : 0
খাবার জিনিসের দাম না বাড়িয়ে, বিদেশে পাচার হওয়ার টাকা গুলি ফেরত আনা হোক
Total Reply(0)
Sazzad Hosain Khan ১৫ আগস্ট, ২০২২, ৬:৫৯ এএম says : 0
উন্নত বিশ্বের উন্নত দেশগুলোতে জ্বালানি তেলের দাম বাড়লে তাদের উপার্জন আয় ও কিন্তু বেশি। আগে বাংলাদেশের সকল জনগোষ্ঠীর আয় উপার্জনের বিষয় টিকে অন্যান্য দেশের সাথে তুলনা করে চিন্তা করে নিবে তারপর অন্যান্য দেশের অন্যান্য বিষয়াদির সাথে তুলনা করবে। ধন্যবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন