শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরার ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় আইপিডি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:০৭ পিএম

সম্প্রতি ঢাকার উত্তরায় বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডার চাপা পড়ে মানুষের মৃত্যুকে সংশ্লিষ্ট ঠিকাদার, পরামর্শক ও প্রকল্প বাস্তবায়নকারি সংস্থাসমূহের অবহেলা, উদাসীনতা ও গাফিলতিজনিত হত্যাকাণ্ড বলে মনে করছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। সেই সঙ্গে গার্ডার চাপার ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাতে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) নির্বাহী পরিচালক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান এই দাবি জানিয়েছেন সংগঠনের পক্ষ থেকে। তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে সারাদেশেই অবকাঠামোগত বৃহৎ প্রকল্পসহ নানা ধরনের উন্নয়ন কর্মকাণ্ডে জননিরাপত্তা ও জনভোগান্তি নিয়ে ইতোপূর্বে বিভিন্ন ঘটনা-দুর্ঘটনা ঘটেছিল যাতে সাধারণ মানুষের জান-মালের বিবিধ রকমের ক্ষয়ক্ষতি সাধিত হয়েছিল।

প্রকল্প দলিল ও সরকারের নির্মাণ সংশ্লিষ্ট বিদ্যমান আইনে নির্মাণকালীণ নিরাপত্তাব্যবস্থা ও কমপ্লায়েন্স নিশ্চিতে করণীয়সমূহ সুনির্ধারিত থাকা সত্যেও প্রকল্প সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান, পরামর্শক প্রতিষ্ঠান এবং প্রকল্প বাস্তবায়নকারি সরকারি সংস্থাসমূহের প্রত্যেকেই এই ব্যাপারে দিনের পর দিন উদাসীনতা ও গাফিলতি দেখিয়ে যাচ্ছেন, যা একেবারেই অগ্রহণযোগ্য ও শাস্তিযোগ্য অপরাধ। ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঠিকাদারসহ দায়িত্বশীল কর্মকর্তা ও পেশাজীবীরা মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিতে এবং আইনের বিধান ও প্রকল্পের কার্যাদেশের শর্তাবলী যথাযথভাবে প্রতিপালনে দিনের পর দিন বেপরোয়া মনোভাব দেখিয়েই চলেছেন। এই ধরনের ঘটনাকে কোনভাবেই দুর্ঘটনা বলবার সুযোগ নেই, বরং এই সব বেপরোয়া ঘটনাসমূহ সুস্পষ্টভাবেই গাফিলতি ও অবহেলাজনিত হত্যাকাণ্ড।

তিনি আরও বলেন, ইতোপূর্বে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে গার্ডার পড়ে মানুষের মৃত্যুসহ বিভিন্ন ধরনের নির্মাণ নিরাপত্তা জনিত অবহেলার কারণে বহু মানুষ হতাহত হয়েছেন। বিআরটি প্রকল্পেই গত বছরের শুরুতে ঘটে যাওয়া গার্ডার দুর্ঘটনাসমূহের বিষয়গুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতিবিধান করলে এই ধরনের বেপরোয়া ঘটনায় সাধারণ মানুষের মৃত্যু এড়ানো যেত বলে মনে করে আইপিডি। এক্ষেত্রে গার্ডার দুর্ঘটনার দায় ঠিকাদার প্রতিষ্ঠানের পাশাপাশি পরামর্শক প্রতিষ্ঠানসহ সড়ক ও জনপথ অধিদপ্তর, সেতু কর্তৃপক্ষ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কোনভাবেই এড়াতে পারে না। আইপিডি মনে করে, উক্ত ঘটনার সুষ্ঠু বিচার হলে বিআরটি প্রকল্পের অব্যবস্থাপনা ও গাফিলতিজনিত হত্যাকাণ্ড এড়ানো যেত।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, আইপিডি মনে করে, নির্মাণ সংশ্লিষ্ট কোন কাজে অবহেলাসৃষ্ট ঘটনাসমূহের সুস্পষ্ট তদন্তের মাধ্যমে সংশ্লিষ্ট সবার গাফিলতি যথাযথভাবে চিহ্নিত করে আইনের যথাযথ প্রয়োগ না করা হলে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ একেবারেই অসম্ভব। এটা না করা গেলে সাধারণ জনগণ ও নির্মাণ শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা কোনভাবেই সম্ভব হবে না। গার্ডার ধ্বসে মৃত্যুর ঘটনায় যথাযথ তদন্তের মাধ্যমে ঠিকাদার কোম্পানি, পরামর্শক প্রতিষ্ঠান ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার সংশ্লিষ্ট দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা ও এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ভবিষ্যৎ করণীয়সমূহ নির্ধারণ করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন