শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘বাবর আজম ক্রিকেটের মেসি-রোনালদো’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

একজন নিরক্ষরকে কোনো বইয়ের সাহিত্যিক মান বোঝানোর মতোই ব্যাপারটা। বাবর আজম কে আর তিনি কোন মানের ক্রিকেটার-সেটা ক্রিকেটবিশ্ব জানে। কিন্তু যে মানুষটির ক্রিকেট নিয়েই ধারণা কম, তার কাছে একজন ক্রিকেটারকে কীভাবে চেনানো যায়? পাকিস্তানি অলরাউন্ডার শাদাব খান দিলেন সহজ সমাধান। একজন ফুটবলার চেনেন, বোঝেন ফুটবল; ক্রিকেটার চেনাতে উদাহরণ দিলেন ফুটবলার দিয়েই। বাবর আজমকে অভিহিত করালেন ‘ফুটবলের মেসি-রোনালদো’ বলে।
সর্বশেষ ১১ ওয়ানডেতে নবমবারের মতো পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছেন পাকিস্তান অধিনায়ক। গতকালও ১২৫ বলে করা বাবরের ৯১ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চার দুই ছক্কায়। রান করা অনেকটা অভ্যাসে পরিণত করা বাবরের ব্যাট হেসেছে গতকালও। কিছুটা ধীর গতিতে শুরু করলেও সময়ের সাথে সাথে গতি বাড়ালেও মাত্র ৯ রানের আক্ষেপে পুড়তে হয়েছে সময়ের সেরা এই ব্যাটারকে। শেষ দিকে দ্রæত উইকেট হারানো পাকিস্তান ২০০ পার করতে পেরেছে মোহাম্মদ নাওয়াজের ৩৫ বলে ২৭ রানের ইনিংসের উপর ভর করে। যদিও ব্যাটসম্যানদের ব্যর্থতায় পাকিস্তান ৫০ ওভার শেষে সংগ্রহ করতে পেরেছে মাত্র ২০৬ রান।
প্রতিপক্ষ, কন্ডিশন, সংস্করণ, সব বদলায়, শুধু বদলান না বাবর আজম। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৭৪ রানের ইনিংস খেলার পর রটারডামে দ্বিতীয় ওয়ানডেতে খেললেন ৫৭ রানের ইনিংস। এ নিয়ে সর্বশেষ ১০ ওয়ানডেতে নবমবারের মতো পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছেন পাকিস্তান অধিনায়ক।
তিনটি ওয়ানডে খেলতে পাকিস্তান ক্রিকেট দল এখন নেদারল্যান্ডসে। প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ নিশ্চিত করে ফেলা পাকিস্তান দল শুক্রবার ঘুরতে গিয়েছিল আমস্টারডামের আয়াক্স ফুটবল ক্লাবে। ইউরোপীয় ফুটবলের অন্যতম আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত ক্লাবটিতে গিয়ে ফুটবলারদের অনুশীলন দেখেছেন বাবর, শাদাব ও ইমাম-উল-হকরা। দেখা করেছেন আয়াক্সের ফুটবলার ও কর্মকর্তাদের সঙ্গে। আয়াক্স অধিনায়ক ডুসান তাদিচের সঙ্গে নিজ নিজ দলের জার্সি বিনিময়ও করেছেন বাবর আজম।
একপর্যায়ে সেখানে এসে উপস্থিত হন আয়াক্সের সিইও এডউইন ফন ডার সার। নামটা আপনার পরিচিত লাগার কথা। হ্যাঁ, বিখ্যাত সেই গোলরক্ষকই। ২০১১ সালে অবসরের আগে যিনি খেলেছেন ম্যানইউ, জুভেন্টাস ও আয়াক্সে। নেদারল্যান্ডসের জাতীয় দলে তো অবশ্যই। পাকিস্তান ক্রিকেটারদের সঙ্গে যখন ফন ডার সার ক্রিকেট নিয়ে আলাপ করছিলেন, শাদাব তখন হাসতে হাসতে বাবরকে দেখিয়ে বলেন, ‘ও হচ্ছে ফুটবলের মেসি-রোনালদোর মিশ্রণ’। আড্ডার মধ্যেই মজার ছলে বলা ওই কথা শুনে পাকিস্তানের ক্রিকেটাররা তো বটেই, ফন ডার সারও হেসে ওঠেন।
ফন ডার সারই পরে টুইট করেছেন, ‘পাকিস্তান ক্রিকেট দলের সঙ্গে সাক্ষাৎ করে ভালো লেগেছে। ভিন্ন দুটি খেলার মানুষ একত্র হওয়াটা সব সময়ই মজার হয়।’ এ ছাড়া আয়াক্স ক্লাবের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে পাকিস্তান দলের সফরের ছবি টুইট করে ক্যাপশন দেওয়া হয়- ‘যখন ক্রিকেটের সঙ্গে ফুটবলের সাক্ষাৎ’।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
MD Shopon Reza ২২ আগস্ট, ২০২২, ৭:০৮ এএম says : 0
এখনো অনেক পথ বাকি, আগেই এতো উপরে উঠানোর দরকার কি? শচীন অবসরের পর কোহলি কে সবাই শচীনকে ছেড়ে যাবে বলেছিলেন। কিন্তু আসতে আসতে ফর্ম কমছে। দোয়া করি বাবর ভালো কিছু করুক।।
Total Reply(0)
মণ্ডল মোস্তাফিজ মামুন ২২ আগস্ট, ২০২২, ৭:০৮ এএম says : 0
বাবর আজম একাধারে ক্রিকেটের মেসি, রোনালদো, নেইমার, এমবাপ্পে, ম্যারাডোনা, পেলে, কার্লোস, জাভি, মুলার, বেকহাম, গ্রিজম্যান, হ্যারিকেইন, ওজিল, সালাহ, মানে, ডি মারিয়া সব...
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন