শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিসেম্বরে মেট্রোরেল চলবে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত

উত্তরা থেকে আগারগাঁও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও রুটে ফজরের নামাজের পর থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। এমআরটি লাইন ৬-এর সার্বিক অগ্রগতি ৮১ দশমিক ৭০ শতাংশ। প্রথম পর্যায়ে নির্ধারিত উত্তরা থেকে আগারগাঁও রুটে কাজের অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ শতাংশ। ডিসেম্বরে চালুর লক্ষ্যে দুটি বিষয় মাথায় রেখে কাজ করা হচ্ছে। একটি ইন্টিগ্রেশন টেস্ট, আরেকটি ড্রাইভিং অন সিমুলেটর। এরপর ১৫ থেকে ২০ দিন যাত্রীবিহীন চলাচল পরীক্ষা করবো। তারপর প্রত্যাশিত যাত্রী নিয়ে চলাচল শুরু করতে পারবো। গতকাল সোমবার মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি প্রসঙ্গে এসব কথা বলেন তিনি। এম এ এন ছিদ্দিক বলেন, প্রথমে ১০টি ট্রেন দিয়ে মেট্রোরেল চালু করা হবে। প্রথম দিন ১০ মিনিট পর পর ট্রেন চালু করবো। দ্বিতীয় দিন হয়তো আমরা সাত মিনিটে নামিয়ে আনবো। ক্রমান্বয়ে যাত্রীর চাপের ওপর নির্ভর করবে আমরা কতক্ষণ পর পর ট্রেন ছাড়বো। অনেক যাত্রী অপেক্ষমান থাকলে আমরা সাড়ে ৩ মিনিট পর পর ট্রেন ছাড়বো। দ্বিতীয় পর্যায়ে নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি ৮১ দশমিক ৮৬ শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল কাজের সার্বিক অগ্রগতি ৮৩ দশমিক ৩৪ শতাংশ।
তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও এমআরটি লাইন চালু করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। পূর্ত কাজের পর আমাদের কাজ অপারেশনের দিকে। একটি ট্রেন আসার পর বিভিন্ন ধাপে যে টেস্টগুলো আছে সেগুলো করে থাকি। ট্রেন আসতেই থাকবে এবং টেস্টগুলো অনবরত চলতে থাকবে। আগারগাঁও পর্যন্ত যতগুলো ফাংশনাল টেস্ট করার কথা ছিল সব শেষ হয়েছে। পারফরমেন্স টেস্ট প্রায় শেষ। ১ সেপ্টেম্বর থেকে আমরা ইন্টিগ্রেশন টেস্ট শুরু করা হবে। এ টেস্ট সর্বোচ্চ তিন মাস লাগতে পারে। তবে তার আগেও শেষ হয়ে যেতে পারে। আমরা সিমুলেটর সংগ্রহ করেছি। সেটি স্থাপনের কাজ চলছে। যারা ট্রেন অপারেটর তাদের সিমুলেটরের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া শুরু হবে ১ অক্টোবর থেকে।
এদিকে, মেট্রোরেলের একাদশ চালানের আট বগি, চার ইঞ্জিন ও ৩৪ প্যাকেজ মেশিনারি পণ্য পৌঁছেছে মোংলা বন্দরে। গতকাল সোমবার বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে জাহাজ এমভি হোসি ক্রাউন। ২৪ ঘণ্টার মধ্যে এসব সরঞ্জাম খালাস শেষ হবে বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষ। এর আগে গত ২৭ জুলাই জাপানের কোবে বন্দর থেকে মেট্রোরেলের মালামাল নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, জাপানের কোবে বন্দর থেকে আটটি রেলওয়ে কোচ ও চারটি ইঞ্জিনসহ ৩৪ বক্স মেশিনারি পণ্য এসেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. মূসা বলেন, মোংলা বন্দরে মেট্রোরেলের আটটি বগি পৌঁছেছে। খুব দ্রুত এসব সরঞ্জাম খালাস শেষ হবে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন