শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্যাসের দামের সাথে মানিয়ে নিতে পারবে না ইউরোপ

সার্বিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

বর্তমান জ্বালানি সঙ্কট বা বিশেষ করে আজকের গ্যাসের দামের সঙ্গে ইউরোপের কোনো দেশই মোকাবিলা করতে পারবে না। ওসিনায় একটি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক একথা বলেছেন।

তানয়ুগ বার্তা সংস্থা আয়োজিত এক লাইভস্ট্রিমে ভুসিক বলেন, ‘ ইউক্রেন সঙ্ঘাতের কারণে আমরা এই শীতে, আরো স্পষ্টভাবে বললে, এই শরৎকালে সমস্যার সম্মুখীন হব যা আর বর্ণনা করা অসম্ভব। এই মুহূর্তে গ্যাস কেনার সময় আপনি ৪ হাজার ডলারের (প্রতি হাজার ঘনমিটার) চেয়ে সস্তা কিছু কিনতে পারবেন না। যদি বাজার মূল্য ৩ হাজার ৩শ’ হয়, তাহলে এর অর্থ হল সমস্ত বণিক, মধ্যস্বত্বভোগী এবং পরিবহন খরচ বিবেচনা করার পরে মূল্য ৪ হাজার থেকে ৪ হাজার ১শ’ ডলারে দাঁড়াবে। ইউরোপে এমন একটিও দেশ নেই যারা এটি বহন করতে পারবে।

রাষ্ট্রপ্রধান আগেই বলেছেন, সার্বিয়া আগামী আট মাসের জন্য একটি অঘোষিত জরুরি অবস্থার মধ্যে থাকবে এবং এটা এক দশকেরও বেশি সময়ের মধ্যে দেশের সবচেয়ে কঠিন পরিস্থিতি। প্রেসিডেন্ট ভুসিক বলেছেন, গরম আবহাওয়া পানিবিদ্যুৎ উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং জ্বালানির দাম বাড়ছে। তিনি বলেন যে, পরিস্থিতি মোকাবেলা করা আরো কঠিন বলে মনে হচ্ছে, কারণ সস্তা রাশিয়ান গ্যাস দেশের চাহিদার ৬২ শতাংশ পূরণ করে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন