শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাড়তি চাপ সামাল দিতে প্রস্তুত চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম বন্দরে নৌপরিবহন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০২ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পতেঙ্গা কনটেইনার টার্মিনাল ওভারফ্লো ইয়ার্ড নির্মিত হওয়ায় চট্টগ্রাম বন্দরে সক্ষমতা বেড়েছে। অধিক জাহাজ ও পণ্য হ্যান্ডলিংয়ের চাপ সামাল দিতে বন্দর এখন প্রস্তুত। তিনি গতকাল রোববার চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল পরিদর্শনকালে এসব কথা বলেন।

এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মো. মাহবুবুর রহমানসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর বাংলাদেশের অর্থনীতির লাইফ লাইন। এর নিñিদ্র নিরাপত্তার জন্য স্ক্যানার বসানোর কার্যক্রম চলমান আছে। বন্দরের প্রত্যেক গেটে আমদানি-রফতানির জন্য স্ক্যানার বসানো হবে। চট্টগ্রাম বন্দরকে বিশ্বমানের ডিজিটাল করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যা যা করণীয় তা করা হবে। শুধু চট্টগ্রাম বন্দর নয়, মোংলা বন্দরসহ স্থলবন্দরগুলোতেও স্ক্যানার বসানোর কাজ চলমান রয়েছে।
তিনি বলেন, আমাদের নীতিগত একটা সিদ্ধান্ত আছে পিসিটি পরিচালনায় পিপিপি মডেলে যাব। সেজন্য অনেকগুলো দেশের প্রস্তাবনা আছে। সউদি আরব, দুবাই, ডেনমার্ক, ভারতসহ অনেকের প্রস্তাবনা আছে। তাদের প্রস্তাবনাগুলো পিপিপির কাছে আছে।

ভারতের সঙ্গে চুক্তি অনুসারে তাদের দেশের জাহাজ চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে পারবে এবং সেখান থেকে সড়ক পথে ভারতের বিভিন্ন রাজ্যে মালামাল নিয়ে যেতে পারবে। এজন্য চট্টগ্রাম বন্দরে ভারতের জাহাজের ট্রায়াল রান হয়েছে। আরো ট্রায়াল হবে। চট্টগ্রাম বন্দরকে আরো আপগ্রেড করা হচ্ছে।

এরপর প্রতিমন্ত্রী নগরীর রেডিসন ব্লুতে এনআই অন ভিশন-২০৪১ অব ফ্রেইট ফরওয়ার্ডিং এন্ড লজিস্টিক্স সেক্টরস স্টিল ডেভেলমপমেন্ট শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। ইউএসএইড এবং বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার এসোসিয়েশন (বাফা) আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন