শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে হামলা

নরসিংদীতে পুলিশ ও বিএনপি’র মধ্যে সংঘর্ষ, আহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

হত্যা, গুম ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধিসহ ভোলায় স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম ও জেলা ছাত্রদল সভাপতি নুরে আলমের মৃত্যুর প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে বিএনপি। নরসিংদীর মনোহরদীতে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ১০ পুলিশ সদস্যসহ কমপক্ষে ৪০ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৮ জন গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া পীরগঞ্জে বিএনপি এবং আ. লীগ একইস্থানে কর্মসূচি আহবান করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সামনে আ. লীগ নেতাকর্মীরা বাধা দিলে দু’দলের মধ্যে হাতাহাতি হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে :

নোয়াখালী ব্যুরো জানায়, সোনাইমুড়ীতে বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ ৪৯৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সোনাইমুড়ী থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন। সোনাইমুড়ী থানার ওসি হারুন অর রশিদ বলেন, মামলায় মাহবুব উদ্দিনসহ ৯৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকি ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।
যশোর ব্যুরো জানায়, জেলা বিএনপির কার্যালয় ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের বাড়িতে ফের হামলার ঘটনা ঘটেছে। এ সময় ৩ রাউন্ড গুলিবর্ষন ও বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের গাড়ি ভাঙচুর করা হয়। এই ঘটনায় গতকাল বিকালে শহর উত্তপ্ত হয়ে উঠে। বিএনপি নেতাদের অভিযোগ পুলিশের সামনে এসব হামলা ও অস্ত্রের মহড়া চলেছে। সন্ত্রাসীদের বাঁধার কারণে প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করতে পারেনি জেলা বিএনপি

ভোলা জেলা সংবাদদাতা জানান, বোরহানউদ্দিন-দৌলতখানকে ইষ্ট ইন্ডিয়া কোম্পানী বানিয়েছেন তোফায়েল আহমেদ। কোম্পানীর পরিচালকের ভাগিনা ভাতিজারা। গতকাল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ভোলা-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব হাফিজ ইব্রাহিম। উপজেলা বিএনপি বিক্ষোভ সমাবেশে পুলিশের বাধার মুখে যেতে পারেনি হাফিজ ইব্রাহিম।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, জেলার পীরগঞ্জ উপজেলায় বিএনপি এবং আ. লীগ একইস্থানে কর্মসূচি আহবান করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। গতকাল পীরগঞ্জ পৌর এলাকার পূর্ব ও পশ্চিম চৌরাস্তায় এবং মুন্সিপাড়া মাইক্রোস্ট্যান্ডসহ আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

মনোহরদী (নরসিংদী) উপজেলা সংবাদদাতা জানান, নরসিংদীর মনোহরদীতে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে ২৭ জন গুলিবিদ্ধসহ অন্তত ৪০ জন আহত হন। গতকাল দুপুরে উপজেলার হেতিমদি-হাবিজপুর সড়কের বাগবেড় স্থানে ঘটনাটি ঘটে। জানা যায়, হাবিজপুরে বিএনপির সমাবেশে যোগদানের উদ্দেশ্যে বিএনপি নেতাকর্মীরা সেখানে যাওয়ার সময় পুলিশ তাদের বাধা প্রদান করে। এসময় পুলিশের প্রতি লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকলে ১০ জন পুলিশ আহত হয়। পুলিশ জান-মাল রক্ষার্থে উত্তেজিত জনতাকে লক্ষ্য করে শর্টগানের গুলি ও টিআরসেল নিক্ষেপ করে। এতে বিএনপির অন্তত ৪০ জন আহত হয়েছে বলে দাবি করেন বিএনপি নেতা সাবেক সংসদ সদস্য সরদার শাখাওয়াত হোসেন বকুল। তিনি জানান, পূর্ব থেকেই হেতেমদি এলাকায় মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি নিয়ে সেখানে আমরা সমাবেশ করার প্রস্তুতি নিতে ছিলাম। সকাল ১১টার দিকে বিএনপি নেতাকর্মীরা সমবেত হতে থাকে। তখন তিনি প্রায় ৪ থেকে ৫ হাজার নেতাকর্মীদের নিয়ে সমাবেশ স্থলে যাওয়ার সময় ছাত্রলীগের কর্মীরা রামদা ও লাঠিসোঠা নিয়ে আমাদের নেতাকর্মীদের উপর হামলা চালায়। পাশাপাশি পুলিশও আমাদের লোকজনদের লক্ষ্য করে গুলি ও টিআরসেল নিক্ষেপ করতে থাকে।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠির তিনটি ইউনিয়নে বিক্ষোভ সমাবেশ পালন করেছে নেতাকর্মীরা। সমাবেশ সভাপতিত্ব করেন ইউনিয়ন বিএনপির সভাপতি তাপস তালুকদার। অন্যানদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা বিএনপির সভাপতি অধ্যাপক এজাজ আহম্মেদসহ প্রমুখ।

গজারিয়া (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের গজারিয়ায় গতকাল সকাল দশটায় বাউসিয়া ইউনিয়নে এক বিক্ষোভ মিছিল বের করেন বিএনপি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সামনে পৌঁছলে আ. লীগ নেতাকর্মীরা বাধা দিলে দু’দলের মধ্যে হাতাহাতি হয়। মিছিলে উপস্থিত ছিলেন, গজারিয়া উপজেলার দুই সাবেক সভাপতি প্রফেসর গিয়াসউদ্দিন আহমেদ ও মো. সৈয়দ সিদ্দিক উল্লাহ ফরিদ, মজিবুর রহমান, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় উপদেষ্টা রফিকুল ইসলাম মাসুমসহ প্রমুখ।

সোনাগাজী (ফেনী) সংবাদদাতা জানান, সোনাগাজীতে গতকাল বিএনপির বিক্ষোভ সমাবেশকে ঘিরে আ. লীগ ও কর্মসূচি দিয়েছে। কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দেয় সোনাগাজীতে। বিক্ষোভ সমাবেশ সফল করতে দলীয় বিভেদ ভুলে মরিয়া বিএনপি। অন্যদিকে রাজনৈতিক মাঠ দখল রাখতে মাঠে থাকার ঘোষণা দিয়েছে আ. লীগ।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকালে কালীগঞ্জ উপজেলা শহরে নীমতলা বাসস্ট্যান্ডে এ কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলা কালীগঞ্জে এ বিক্ষোভ মিছিল ও বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশের আগে উপজেলা বিভিন্ন এলাকা থেকে দলে দলে নেতাকর্মীরা জনসভাস্থলে আসতে থাকে। এসময় বিভিন্ন এলাকায় নেতাকর্মীদের আসতে বাধা দেয় আ. লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা। এসময় বিএনপির মিছিলে হামলা করে মারধর করা করা হয়। এসময় হামলায় ১০ জন আহত হন।

লামা (বান্দরবান) উপজেলা সংবাদদাতা জানান, গণমিছিল করেছে লামা উপজেলা বিএনপি ও সকল অঙ্গ সংগঠন। গতকাল বিকেল ৪টায় লামা পৌর বাস টার্মিনাল থেকে শুরু হয়ে গণমিছিলটি লামা বাজার প্রদক্ষিণ শেষে নয়াপাড়াস্থ গজালিয়া জীপ স্টেশনে সমাবেশে মিলিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন, বান্দরবান জেলা বিএনপির সভাপতি, সাবেক এমপি ও জেলা পরিষদের চেয়ারম্যান মিসেস ম্যামাচিং।

মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির লাগাতার কর্মসূচির অংশ হিসাবে গত শনিবার বিকেলে মধুখালী থানা ও পৌর বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মশিউর রহমান।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন বলেন, গণআন্দোলনের মুখে জনগণের দাবির কাছে এই সরকারকে নতি স্বীকার করতেই হবে। গতকাল হোমনায় বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতাকালে এই কথা বলেন। বিভিন্ন ইউনিয়ন থেকে হাজার হাজার নেতা কর্মী ও সমর্থকগণ মিছিল নিয়ে সমাবেশে যোগদেন। বেলা ১১টায় সমাবেশ লোকে লোকারণ্য হয়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন