মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

দেশব্যাপী বিএনপির বিক্ষোভ সমাবেশকে ঘিরে সংর্ঘষ

বিএনপি-ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি, উত্তপ্ত ফেনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে সারা দেশে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি বিদ্যুতের চরম লোডশেডিংসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যেমূল্য বৃদ্ধি এবং ভোলায় ছাত্রদলের নুরে আলম, স্বেচ্ছাসেবক দলের আঃ রহিম হত্যা ও সারা দেশে গুম খুনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করা হয়। কর্মসূচিকে ঘিরে দেশের বিভিন্ন স্থানে আ. লীগের সাথে বিএনপি নেতাকর্মীদের সংর্ষের সৃষ্টি হয়। ফেনীতে বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি কর্মসূচিতে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। সংঘর্ষে দুই পুলিশ কর্মকর্তা সহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে। রূপগঞ্জে স্থানীয় আ. লীগ নেতাকর্মীরা বিএনপি নেতাকর্মীদের অফিস ও বাড়িঘর ভাঙচুর ও ব্যবসা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হয়। এদিকে মাগুরায় আ. লীগের হামলায় বিএনপির ৭ কর্মী আহত হন । গুরুতর অবস্থায় ৩ জনকে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে ভর্তি করা হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে:
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে রূপগঞ্জে স্থানীয় আ. লীগ যুবলীগ, ছাত্রলীগ ও মহিলালীগের নেতাকর্মীরা বিএনপি নেতাকর্মীদের অফিস ও বাড়িঘর ভাঙচুর ও ব্যবসা প্রতিষ্ঠানে তালা দেয়ার অভিযোগ উঠেছে। এতে করে এলাকায় চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে। ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি নেতাকর্মীরা । গতকাল সোমবার সকালে কাঞ্চন পৌর বাজার এলাকায় এসব ঘটনা ঘটে।
কাঞ্চন পৌর বিএনপির আহবায়ক পৌরসভার সাবেক মেয়র আলহাজ¦ মজিবুর রহমান ভুইয়া অভিযোগ করে জানান, কর্মসূচিতে বিএনপি নেতাকর্মীরা জড়ো হওয়ার আগেই স্থানীয় আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে কাঞ্চন বাজার এলাকায় মহড়া দিতে থাকে। এক পর্যায়ে কাঞ্চন পৌর যুবদলের আহবায়ক মফিকুল খানের অফিসে ঢুকে হামলা চালিয়ে চেয়ার টেবিল ও মোটরসাইকেল ভাঙচুর করেন। এ বিষয়ে কাঞ্চন পৌর আ. লীগের সাধারণ সম্পাদক গোলাম রসুল কলি জানান, বিএনপির অভ্যন্তরীণ কোন্দলকে কেন্দ্র করে তাদের নিজেদের মধ্যে ঘটনা ঘটতে পারে। আমরা এসব ঘটনার ব্যপারে কিছুই জানিনা।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, উপজেলার শ্রীপুরে গতকাল বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে খামারপাড়া ও বারইপাড়া এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপজেলা বিএনপি। এদিকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপজেলা আ. লীগ ও এর অঙ্গ-সংগঠন। এ সময় বিএনপির ৭ নেতাকর্মী আহত হন । গুরুতর আহত ৩ জনকে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে শ্রীকোল ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আজাদকে খামারপাড়া গোরস্থান মোড় থেকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করা হয়, দুপুরে গোয়ালপাড়া এলাকায় ২ বিএনপি কর্মীকে পিটিয়ে গুরুতর আহত করে ও তাদের বহনকারী নসিমন গাড়িটি আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়।
ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীর সোনাগাজী উপজেলায় বিএনপি বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের সাথে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে সংঘর্ষে দুই পুলিশ কর্মকর্তা সহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ বিএনপির পাঁচ নেতাকর্মীকে আটক করেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে। গতকাল বিকাল ৪টায় বিএনপির বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। গতকাল বিকেলে সোনাগাজী উপজেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ আয়োজন করে। সমাবেশকে বানচাল করতে ছাত্রলীগ শোক সভা ও দোয়া মাহফিলের ডাক দেয়। একপর্যায়ে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। আ. লীগের নেতাকর্মীরা লাঠিশোঠা নিয়ে মিছিল করতে থাকে। পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে থমথমে অবস্থা বিরাজ করে। কিছু ক্ষন পর পর ককটেল বিস্ফোরণের সৃষ্টি হয় পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করছে পুলিশ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, বিএনপির সহ-আন্তজার্তিক সম্পাদক ব্যরিস্টার রুমিন ফারহানা এমপি বলেছেন, নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার ছাড়া এবং বেগম খালেদার মুক্তি ছাড়া বাংলাদেশে নির্বাচন হতে দেয়া হবে না। ইভিএমের মাধ্যমে নির্বাচন হলে আগামী নির্বাচন বিএনপিসহ কোন বিরোধী দল নির্বাচনে অংশ নিবেন না। আগামী নির্বাচন হতে হবে ব্যালেটের মাধ্যমে। তিনি আরো বলেন, বিদ্যুতের নামে হাজার হাজার কোটি টাকা লুটপাট করে এখন জনগণকে বিদ্যুৎ দিতে পারে না। আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরেপেক্ষ নির্বাচন হলে ৩০০ আসনের মধ্যে ২৫০ আসন পাবে বিএনপি এবং সরকার গঠন করবে বিএনপি। গতকাল দুপুরে আশুগঞ্জ উপজেলা বিএনপি আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এ কথা বলেন।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, সদর উপজেলা বিএনপির আয়োজনে গতকাল বিকেলে প্রতিবাদে বিক্ষোভ মিছিলটি বের হয়। এতে জেলা ও উপজেলা থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমিন, সদর উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আব্দুল হামিদ, মহিলা নেত্রী ফরাতুন নাহার প্যারিসসহ অন্যান্য নেতারা।
ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে শ্রীপুর সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিজ বাড়িতে ফুলগাজী উপজেলা বিএনপি উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দীন মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় সহ গ্রাম সরকার বিষয়ক সম্পাদক বেলাল আহমেদ, সদস্য আবু তালেব, জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার প্রমুখ।
হিলি সংবাদদাতা জানান, হিলিতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। গতকাল বিকেলে পৌর শাখার ৪ নম্বর ওয়ার্ড বিএনপির আয়োজনে মাঠপাড়া এলাকায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সভাপতি ফেরদৌস রহমান, বিএনপিসাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনসহ পৌর বিএনপির নেতা নেতৃবৃন্দগণ।
যশোর ব্যুরো জানায়, যশোর শহরের লালদীঘি পাড়ে বিএনপির কার্যালয় ও জেলার চার শীর্ষনেতাদের বাড়ি আওয়ামী লীগ ও যুবলীগ কর্মীদের হামলা ও ভাঙচুরের পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। সোমবার দুপুরে দলটির স্থায়ী কমিটির দুই সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও ইকবাল হাসান মাহমুদের নেতৃত্বধীন একটি প্রতিনিধি দল শহরের পিলু খান সড়কে বিএনপির সাবেক সদস্য প্রয়াত তরিকুল ইসলাম, উপশহরের বিএনপির জেলা কমিটির সদস্যসচিব সৈয়দ সাবেরুল হক ও সাবেক যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান এবং ধর্মতলা এলাকায় জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেনের বাড়িতে পরিদর্শনে যান। এসময় জেলা বিএনপি ও ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন