মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইসলামী বিশ্ব

পবিত্র মক্কার ৫টি ঐতিহাসিক মসজিদ সংস্কারের উদ্যোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:২১ পিএম

পবিত্র মক্কা নগরীর ঐতিহাসিক পাঁচটি মসজিদ সংস্কারের উদ্যোগ নিয়েছে সউদি সরকার। ঐতিহাসিক মসজিদগুলোর উন্নয়ন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে এ পাঁচ মসজিদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। মসজিদগুলোর সুরক্ষা, সংস্কার, স্থায়িত্ব ও জলবায়ু পরিবর্তনের মধ্যে স্থাপত্য সৌন্দর্য্য বজায় রাখতে এই বিশেষ উদ্যাগ নিয়েছে সউদি সরকার। এর মধ্যে প্রথমে সংস্কার করা হবে মিনা প্রান্তের জামারাত আল আকাবায় অবস্থিত আব্বাসি খলিফ আবু জাফর আল মানসুর নির্মিত আল-বায়াহ মসজিদটি।
সংস্কারের পর মসজিদটির আয়তন আগের মতো ৪৫৭ দশমিক ৫৬ বর্গমিটার থাকবে এবং তাতে ৬৮ মুসল্লি নামায পড়তে পারবেন। এছাড়া জেদ্দা প্রদেশের হারাত আল শামের আবু ইনবেহ মসজিদ এবং আল-বালাদ এলাকায় অবস্থিত আল খাদার মসজিদটি ৫ মসজিদ প্রকল্পের মধ্যে রয়েছে।
৯০০ বছরেরও বেশি সময় আগে ৩৩৯ দশমিক ৯৮ বর্গ মিটারের আবু ইনবেহ মসজিদটি নির্মিত হয়। সংস্কারের পর এর আয়তন হবে ৩৩৫ দশমিক ৩১ বর্গ মিটার এবং তাতে ৩৫৭ মুসল্লি একসঙ্গে নামায পড়তে পারবেন। পবিত্র মসজিদুল হারাম থেকে ৬৬ কিলোমিটার দূরে অবস্থিতি আল খাদার মসজিদটি প্রায় ৭০০ বছর আগে নির্মিত।
সংস্কারের পর এর আয়তন হবে ৩৫৫ দশমিক শূন্য ৯ এবং তা ৩৫৫ মুসল্লির ধারণক্ষমতা সম্পন্ন হবে। আল-জামুম গভর্নরেটের আল-ফাতাহ মসজিদে মক্কা বিজয়ের বছর নবী মুহাম্মদ (সা.) নামায পড়েছিলেন। সেই পবিত্র মসজিদটিও সংস্কার প্রকল্পের অন্তর্ভুক্ত। সংস্কারে পর এর আয়োতন হবে ৫৫৩ দশমিক ৫০ বর্গ মিটার এবং তাতে ৩৩৩ মুসল্লি নামায পড়তে পারবেন।
এছাড়াও এ প্রকল্পে রয়েছে ৩০০ বছরের পুরনো আল-জুবায়লি মসজিদ। সংস্কারের পর তা ৩১০ বর্গ মিটার হবে এবং তাতে ৪৫ মুসল্লি নামায পড়তে পারবেন। মসজিদ উন্নয়ন প্রকল্পের আওতায় সউদির বিভিন্ন অঞ্চলের সর্বমোট ৩০টি মসজিদ অন্তর্ভুক্ত হবে। সউদি আরবের সমৃদ্ধ সংস্কৃতিকে তুলে ধরে ঐতিহাসিক মসজিদগুলো মুসল্লিদের জন্য সংস্কার করা এবং এর মূল বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রেখে ধর্মীয় ও সাংস্কৃতিক গুরুত্ব বৃদ্ধি করাই এ প্রকল্পের প্রধান লক্ষ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন