বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেবাখাতে সর্বোচ্চ ঘুষ লেনদেন পাসপোর্টে: টিআইবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১:০৫ পিএম

সেবাখাতগুলোর মধ্যে সর্বোচ্চ পরিমাণ ঘুষ লেনদেন হয় পাসপোর্ট খাতে। এর মধ্যে গ্রামাঞ্চলে ঘুষ লেনদেনের পরিমাণ বেশি।

বুধবার (৩১ আগস্ট) সকালে রাজধানীর মাইডাস সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

'সেবাখাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ' টিআইবির অন্যতম প্রধান গবেষণা কার্যক্রম। এ কার্যক্রমের নবম খানা জরিপের তথ্যের ওপর ভিত্তি করে এই তথ্য জানানো হয়। নবম খানা জরিপটি ২০২১ সালে পরিচালিত হয়।

সংস্থাটির তথ্যমতে, ২০২১ সালে পাসপোর্ট খাতে গ্রামাঞ্চলে ৪৬ দশমিক ৫ শতাংশ ঘুষ দিতে হয়েছে। শহরাঞ্চলে এই খাতে ঘুষের শিকার ৩৬ দশমিক ৬ শতাংশ। সার্বিকভাবে ঘুষের শিকার ৪০ দশমিক ১ শতাংশ।

পাসপোর্টের পরেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার অবস্থান। খানা হার অনুযায়ী এই খাতে গ্রামাঞ্চলে ৭৫ দশমিক ৩ শতাংশ ও শহরাঞ্চলে ৪৬ দশমিক ১ শতাংশ হারে ঘুষের শিকার। সার্বিকভাবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার কাছে ঘুষের শিকার ৫৫ দশমিক ৮ শতাংশ।

ঘুষের শিকার হওয়া সেবাখাতগুলোর মধ্যে এরপর রয়েছে বিআরটিএ, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ভূমি সেবা, বিচারিক সেবা, শিক্ষা (সরকারি ও এমপিওভুক্ত), কর ও শুল্ক, বিদ্যুৎ, গ্যাস, স্বাস্থ্য (সরকারি), বিমা, কৃষি, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে সহায়তা, ব্যাংকিং, এনজিও (প্রধানত ক্ষুদ্র ও মাঝারি ঋণ), অন্যান্য (মোবাইল ব্যাংকিং, অনলাইন শপিং, ওয়াসা)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন