বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান ইস্যুতে বিচারক হবার অধিকার কারো নেই : শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বের কোনো দেশের তাইওয়ান ইস্যুতে বিচারক হিসেবে কাজ করার অধিকার নেই এবং বেইজিং কোনো বিদেশি হস্তক্ষেপ বরদাস্ত করবে না, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) পাশে রুশ নেতা ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বলেছেন।

বৃহস্পতিবার সমরখন্দে শীর্ষ সম্মেলনে চীন সেন্ট্রাল টেলিভিশনের উদ্ধৃতি দিয়ে শি জিনপিং বলেছেন, চীন ‘তাইওয়ানের স্বাধীনতার’ পক্ষে অবস্থানকারী বিচ্ছিন্নতাবাদী শক্তির বিরুদ্ধে, সেইসাথে বিদেশী হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর। তাইওয়ান ইস্যুতে বিচারক হিসেবে কাজ করার অধিকার কোনো দেশের নেই। ২৪তম শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে রাশিয়ার প্রেসিডেন্ট যখন বেইজিং যান তখন পুতিন এবং শি জিনপিং শেষবার দেখা করেছিলেন।

তাইওয়ান ১৯৪৯ সাল থেকে স্থানীয় প্রশাসন শাসিত হয় যখন চিয়াং কাই-শেকের (১৮৮৭-১৯৭৫) নেতৃত্বে অবশিষ্ট কুওমিনতাং বাহিনী চীনের গৃহযুদ্ধে পরাজয়ের পর দ্বীপে পালিয়ে যায়। সেই থেকে, তাইওয়ান চীন প্রজাতন্ত্রের পতাকা এবং অন্যান্য কিছু প্রতীক সংরক্ষণ করেছে যা কমিউনিস্টরা ক্ষমতায় আসার আগে চীনের মূল ভূখণ্ডে বিদ্যমান ছিল। বেইজিং দ্বীপটিকে তার একটি প্রদেশ হিসাবে বিবেচনা করে এবং এই অবস্থানটি রাশিয়া সহ বেশিরভাগ দেশ দ্বারা সমর্থিত। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন