শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তেজনার মধ্যেই গোপনে তাইওয়ান সফরে পেন্টাগনের শীর্ষ কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩১ এএম

গোয়েন্দা বেলুন নিয়ে চলমান উত্তেজনা এখনও কমেনি। এর মধ্যেই চীনে নিয়োজিত পেন্টাগনের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা মাইকেল চেজ বিতর্কিত দ্বীপ তাইওয়ানে সফরে গিয়েছেন। আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) এ বিষয়ে দুটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।

সূত্র আরও জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার তাইওয়ান সফর ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান উত্তেজনা আরো উসকে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। মাইকেল চেজের গোপন সফর নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে ফাইন্যান্সিয়াল টাইমস।
নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের এক মুখপাত্র বলেন, ‘এই সফর সম্পর্কে আমাদের কোনো মন্তব্য নেই। তবে তাইওয়ানের প্রতি আমাদের সমর্থন অব্যাহত আছে। চীনের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ আছি’।
এর আগে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কু চেং বলেছিলেন, ‘এই সফর সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করতে পারব না। যতক্ষণ না আনুষ্ঠানিক কোনো বিজ্ঞপ্তি পাই’।
চীন মনে করে, তাইওয়ান তাদের অন্তর্ভুক্ত। তারা বারবার বিদেশি কর্মকর্তাদের তাইওয়ান সফরে অসন্তোষ ও বিরোধিতা করে আসছে। এর আগে গত বছরের আগস্টে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল দেশটি। পেলোসির সফরের প্রতিবাদে তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন