শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৫:১১ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগ আয়োজিত 'আইন চর্চা ও আইনের শাসন: মানবাধিকার সুরক্ষা ও জনঅধিকার প্রতিষ্ঠার গুরুত্ব' শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

দুই দিনব্যাপী এই সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও আইন বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ,বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ, হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস, রাবি প্রো - ভিসি অধ্যাপক মো. সুলতান-উল ইসলাম,আইন বিভাগের সভাপতি ড. অধ্যাপক হাসিবুল আলম প্রধান ও বেসরকারি উন্নয়ন সংস্থাএএলআরডি-এর নির্বাহী পরিচালক শামসুল হুদাসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সেমিনারে বিচারপতি কৃষ্ণা দেবনাথ আইনের শিক্ষার্থীরা আইনের সঠিক জ্ঞানার্জনের পাশাপাশি সুষ্ঠুভাবে আইন চর্চা ও প্রয়োগ করার মাধ্যমে দেশকে এগিয়ে নিবে এমন প্রত্যাশা ব্যক্ত করেন।

বিচারপতি রুহুল কুদ্দুস সংখ্যালঘু, পানি ও ভূমি অধিকার নিয়ে তার আলোচনায় বলেন, উগ্র সাম্প্রদায়িতা পরিহার করে সকলের সমঅধিকার প্রতিষ্ঠার জন্য দেশে একই ধরণের শিক্ষাব্যবস্থা চালু যাতে ধর্মকে কেন্দ্র করে জাতি বিভক্ত হয়ে না পড়ে। একটি দেশে সকল ধর্মের মানুষ সমঅধিকার প্রাপ্ত হবেন এটাই কাম্য বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আইনের শিক্ষার্থীরা যা শিখেছে নিজের জীবনে তা বাস্তবায়ন করলে জাতি উপকৃত হবে। একটা সময় আইনের প্রযোজন হয়নি, কিন্তু মানুষের মধ্যে যখন পুঁজিবাদ ও ভেদাভেদ বাড়ল তখনই আইনের প্রচলন শুরু হলো। তবে সমাজে সাম্য ও আইনের শাসন প্রতিষ্ঠা না করা গেলে সুষ্ঠু পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। আইন যেন সত্যনির্ভর ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রয়োগ হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য এই পেশার সকলের প্রতি আহবান জানান। আইন চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের নিজেদের আইন মেনে চলার পাশাপাশি অপরকে আইন মানতে অনুপ্রাণিত করারও আহ্বান জানান ভিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন