সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে রাসায়নিক অস্ত্র তৈরি করছে যুক্তরাষ্ট্র, প্রমাণ দিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৪:৩৩ পিএম | আপডেট : ৭:৪৭ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ার বিকিরণ, রাসায়নিক ও জৈবিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভ সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে মার্কিন সামরিক-জৈবিক কর্মসূচি বাস্তবায়নের প্রমাণ কনভেনশন অন দ্য প্রোহিবিশন অফ বায়োলজিক্যাল অ্যান্ড টক্সিন উইপনসের (বিটিডব্লিউসি) কাছে জমা দিয়েছে।

বিটিডব্লিউসি স্বাক্ষরকারীদের সভা জেনেভায় মস্কোর উদ্যোগে ৫ থেকে ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় বলে কিরিলোভ উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘মিটিংয়ে অংশগ্রহণকারীদের নথির কপি প্রদান করা হয়েছিল, সেইসাথে বাস্তব প্রমাণগুলো নিশ্চিত করে যে (মার্কিন যুক্তরাষ্ট্রের) সামরিক-জৈবিক কর্মসূচিতে প্রকল্পগুলো ইউক্রেনের ভূখণ্ডে বাস্তবায়ন করা হচ্ছিল,’ কিরিলোভ বলেছিলেন।

তিনি উল্লেখ করেছেন যে, কোনো প্রতিনিধি দল নথির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেনি, যেটি বিশেষ করে মেকনিকভ অ্যান্টি-প্লেগ ইনস্টিটিউট সহ ইউক্রেনীয় পরীক্ষাগারগুলিতে প্যাথোজেনিক পদার্থের জমে থাকা সম্পর্কিত।

কিরিলোভ যোগ করেছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেনের প্রতিনিধিদের বক্তৃতার ফাইল, সেইসাথে অংশগ্রহণকারী দেশগুলোর কাজের তথ্য-প্রমাণ, যৌথ বিবৃতি এবং বৈঠকের চূড়ান্ত নথি বিশ্লেষণ করেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন