বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

হিজাব নিষিদ্ধে কর্ণাটক হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৬ এএম

ভারতের কর্ণাটক রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা প্রত্যাহারে অস্বীকৃতি জানানোয় গতকাল সুপ্রিম কোর্ট কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে পিটিশনের একটি ব্যাচের ওপর তার রায় বহাল রেখেছে।
১৫ মার্চ হাইকোর্ট উদুপীর সরকারি প্রাক-বিশ্ববিদ্যালয় গার্লস কলেজের শ্রেণীকক্ষে হিজাব পরার অনুমতি চেয়ে মুসলিম শিক্ষার্থীদের একটি অংশের দায়ের করা আবেদন খারিজ করে দিয়েছিল। রায়ে বলা হলেছিল ‘মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়’।

রাজ্য সরকার গত ৫ ফেব্রæয়ারির আদেশের মাধ্যমে স্কুল এবং কলেজগুলোতে সাম্য, অখÐতা এবং জনশৃঙ্খলাকে ব্যাহত করে এমন পোশাক পরা নিষিদ্ধ করেছিল। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে একাধিক আবেদন করা হয়েছে। বিচারপতি হেমন্ত গুপ্ত ও সুধাংশু ধুলিয়ার বেঞ্চ এ বিষয়ে তার রায় বহাল রাখে।

সুপ্রিম কোর্টে হিজাব বিতর্কে স্বস্তিতে কর্নাটক সরকার। হিজাবে নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে করা আবেদনে স্থগিতাদেশ করায় শিক্ষাঙ্গনে হিজাবে নিষেধাজ্ঞা আপাতত বহাল থাকল। আগেই কর্নাটক হাইকোর্ট জািনয়েছিল, ইসলাম ধর্মের সঙ্গে হিজাবের কোনো সম্পর্ক নেই। কাজেই হিজাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। কর্নাটক হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আবেদনকারীরা।
১০ দিন পরে শুনািন কর্নাটক সরকারের হয়ে আদালতে সওয়াল-জবাব করেন সলিসেটর জেনারেল তুষার মেহতা, কর্নাটক সরকারের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং কে নাভাগলি এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল কেএম নটরাজ। অন্যদিকে মামলাকারীদের হয়ে আদালতে সওয়াল করেছেন সিনিয়নর আইনজীবী দুষ্মন্ত দেব এবং সালমান খুরশিদ। সওয়াল জবাবের পর পরবর্তী শুনানি ১০ দিন পর জানিয়েছে সুপ্রিম কোর্ট। সূত্র : দ্যা সিয়াসাত ডেইলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন