শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আইএস নিয়ন্ত্রিত আল-কায়েম শহরে বিমান হামলায় নিহত অর্ধশতাধিক

সরকারি বাহিনীর অগ্রাভিযানের মুখে মসুলে তীব্র লড়াই

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের আইএস নিয়ন্ত্রিত আল-কায়েম শহরে চালানো বিমান হামলায় অন্তত ৫৫ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। ইরাকি কর্তৃপক্ষ দাবি করেছে, ‘ভুল করে’ বেসামরিক এলাকায় তারা ওই হামলা চালিয়েছে। গত বুধবার শহরের একটি বাজারে বেতন নেয়ার জন্য জড়ো হয়েছিলেন কিছু মানুষ। সেখানেই হামলা চালায় ইরাকি বাহিনী। ওই হামলায় নিহত ৫৫ জনের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে। ইরাকের আনবার প্রদেশের জ্যেষ্ঠ রাজনীতিক আহমেদ আল-সালমানি এবং হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বিমান হামলায় অন্তত ৫৫ জন নিহত হয়েছেন। আনবার প্রদেশের পার্লামেন্ট সদস্য মোহাম্মদ আল-কারবোলি তার ফেসবুক পেইজে এক বিবৃতিতে বলেছেন, বেসামরিক মানুষদের ওপর ইরাকি বাহিনীর হামলার ঘটনা এবারই প্রথম নয়। তিনি আরও বলেন, ‘আমরা বেসামরিকদের ওপর বারংবার চালানো এসব হামলায় জড়িতদের পেছেনে কারা রয়েছেন, তা খুঁজে বের করতে একটি কমিশন গঠনের আহ্বান জানাই। ভুলবশত চালানো এসব হামলায় আমাদের বাহিনী প্রশ্নবিদ্ধ হয়েছে।’ কারবোলি মনে করেন, বেসামরিক নাগরিকদের ওপর চালানো হামলা মধ্যপ্রাচ্যভিত্তিক বিদ্রোহী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-কে তাদের প্রপাগান্ডা চালানোর সুযোগ করে দেয়। এদিকে, আইএস-এর কথিত বার্তাসংস্থা আমাক-এ দাবি করা হয়, ইরাকি বাহিনীর বিমান হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন।
এদিকে, ইরাকি বাহিনী উত্তরাঞ্চলের মসুল শহরের দিকে অগ্রাভিযান শুরু করার প্রেক্ষাপটে শহরের বাইরে আল-সালাম এলাকায় তীব্র লড়াই চলছে। সরকারি বাহিনী এরইমধ্যে বেশ কিছু এলাকা দখল করে নিয়েছে এবং বর্তমানে শহরটিকে পূর্ব ও পশ্চিম অংশে বিভক্তকারী টাইগ্রিস নদীর তীরে পৌঁছে গেছে। ইরাকি সরকারি বাহিনীর নবম সাঁজোয়া ডিভিশন মঙ্গলবার আল-সালাম হাসপাতাল পুনর্দখলের ঘোষণা দেয়। আইএস যোদ্ধারা পাঁচতলা হাসপাতাল ভবনের উপরের তলা এবং ছাদ থেকে চোরাগুপ্তা হামলা চালাচ্ছিল বলে জানানো হয়েছে। ইরাকি বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল শাকের খাদেম বলেন, “আমরা আল-সালেম এলাকা পর্যন্ত এসে পৌঁছেছি, তবে পরিস্থিতি খুবই জটিল, এখানে প্রচ- লড়াই চলছে।” তিনি বলেন, “আমরা আল-সালেম হাসপাতাল দখল করেছি। এটা ছিলো আইএস-এর কমান্ড সেন্টার।”
অন্যদিকে, কাউন্টার টেরোরিজম সার্ভিসের একজন সিনিয়র কর্মকর্তা জানান, আল-সালাম এলাকায় প্রচ- লড়াই চলছে এবং ইরাকি বাহিনী নতুন শক্তি সরবরাহের অনুরোধ জানিয়েছে। তিনি বলেন, আমরা সেখানে নতুন একটি রেজিমেন্ট পাঠাচ্ছি। এদিকে আইএসের সমর্থক আমাক বার্তা সংস্থা জানিয়েছে, আইএস বিদ্রোহীরা আল-সালেম এলাকায় গত ২৪ ঘণ্টায় পাঁচটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। ইরাকের কেন্দ্রীয় পুলিশ ওই এলাকায় কয়েকটি গাড়ি বোমা বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে। অজ্ঞাতনামা একটি সামরিক সূত্র জানিয়েছে, গত বুধবারের সংঘর্ষে তিন জন ইরাকি সৈন্য নিহত ও ৪০ জনের মতো সৈন্য আহত হয়েছে। এছাড়া মসুলের উত্তরে গত বুধবারই ইরাকি সৈন্যরা আইএসের হাত থেকে আটটি গ্রাম মুক্ত করতে সক্ষম হয়েছে এবং স্পেশাল ফোর্স মসুলের পূর্বাঞ্চলে আল-এলাম এলাকাটি পুনর্দখল করেছে বলে খবরে জানান হয়। উল্লেখ্য, ২০১৪ সাল থেকে মসুল শহরটি আইএসের দখলে ছিল। আল-জাজিরা ও প্রেসটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন