মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্বাধীনতা পেল খেরসন-জাপোরিজিয়া, ডিক্রিতে সাক্ষর পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫০ এএম

গণভোটের সিদ্ধান্তের পর ইউক্রেন থেকে মুক্ত হওয়া খেরসন এবং জাপোরিজিয়া অঞ্চলকে ‘স্বাধীন’ বলে স্বীকৃতি দিয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার দিবাগত রাতে তিনি এ বিষয়ে একটি ডিক্রিতে সাক্ষর করেন। তিনি বলেন, ‘আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিজিয়া এবং খেরসনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।’

সম্প্রতি ইউক্রেনের পূর্বাঞ্চলের ডোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণের জাপোরিজিয়া ও খেরসনে গণভোট অনুষ্ঠিত হয়। তাতে বিপুল জনতা রাশিয়ার সাথে যোগদানের পক্ষে সমর্থন জানায়। অঞ্চলগুলোয় অনুষ্ঠিত ভোটে প্রায় ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দেয়। যার প্রেক্ষিতে জাপোরিজিয়া এবং খেরসনকে স্বাধীন বলে স্বীকৃতি দিলেন পুতিন। এর আগে গত ফেব্রুয়ারিতে ডোনেৎস্ক ও লুহানস্কের স্বাধীনতার স্বীকৃতি দিয়েছিলেন পুতিন।

আজ শুক্রবার রুশ প্রেসিডেন্ট এই অঞ্চলগুলোকে নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বলে জানা গেছে। বৃহস্পতিবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শুক্রবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়া হলে নতুন অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি অনুষ্ঠান হবে। এতে প্রেসিডেন্ট পুতিন ভাষণ দেবেন। এ উপলক্ষে ঐতিহাসিক রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করেছে কর্তৃপক্ষ।

সংযুক্তিকরণের বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার তার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের এক জরুরি বৈঠক ডেকেছেন। তাদের পক্ষ নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসে বলেছেন, ইউক্রেনের অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্তি জাতিসংঘের আইনের পুরোপুরি লঙ্ঘন এবং আইনগত বৈধতা নেই। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন