রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

ফল নয়, প্রস্তুতিতে চোখ বাংলাদেশের

ম্যাচের আগের রাতে পৌঁছবেন অধিনায়ক সাকিব!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

সিরিজের নাম ‘বাংলা ওয়াশ’
ফ্লাইট ও ভিসা জটিলতায় ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আটকে গেছেন সাকিব আল হাসান। তার বদলে ক্রাইস্টচার্চের ঐতিহাসিক ভিক্টোরিয়া স্কয়ারে নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামস ও পাকিস্তান অধিনায়ক বাবর আজমদের সঙ্গে ট্রফি নিয়ে ফটোসেশন সারলেন বাংলাদেশের সহ-অধিনায়ক নুরুল হাসা সোহান, ঠিক সেই সময় তের নদী, সাতসমূদ্দুর ঢাকার একটি হোটেলে হয়ে গেল সিরিজের লোগো ও নাম উন্মোচন। টাইটেল স্পন্সরের নাম অনুযায়ী সিরিজের নাম রাখা হয়েছে ‘বাংলা ওয়াশ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজ’। আগামীকাল উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে সিরিজ শুরু করবে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই সিরিজ সামনে রেখে নিজেদের প্রস্তুতির কথা জানালেন সোহান।
বিসিবির ভিডিও বার্তায় কথা বলেছেন নুরুল হাসান। নিজেদের প্রস্তুতি ও লক্ষ্য নিয়ে একটি কথা একাধিকবার বলতে শোনা গেল তাঁকে, ‘আমরা ফল নয়, প্রসেস নিয়ে ভাবছি।’ নুরুল ‘প্রসেস’ বলতে বুঝিয়েছেন, নিজেদের প্রস্তুতি ও ধারাবাহিকতাকে, ‘আমরা প্রক্রিয়া নিয়ে ভাবছি, ফল নিয়ে ভাবছি না। ফল তো আর আমাদের হাতে থাকবে না। সবাই কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করছে। একজন আরেকজনকে সাহায্য করছে। দলের একতায় এটা গুরুত্বপ‚র্ণ। আমরা একটা প্রক্রিয়ার মাধ্যমে এই কাজগুলো করার চেষ্টা করছি।’ প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান নিয়ে নুরুল বলেছেন, ‘অবশ্যই পাকিস্তান অনেক ভালো দল। কিন্তু আমার কাছে মনে হয়, আমরা যদি তিন দিক থেকে, অর্থাৎ ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে ভালো করতে পারি, তাহলে অবশ্যই ভালো কিছু হওয়ার সম্ভাবনা আছে।’ নুরুল মুখ ফুটে না বললেও বোঝা যায়, সেই ‘ভালো কিছু’ জয় ছাড়া আর কিছুই নয়।
বিশ্বকাপে অস্ট্রেলিয়ান কন্ডিশনে মানিয়ে নিতে দেশটির তাসমান সাগরপাড়ের প্রতিবেশীদের মাটিতে এই সিরিজ প্রস্তুতি হিসেবে ভালোই কাজে লাগবে বলে মনে করেন তিনি, ‘এশিয়ার কন্ডিশনের চেয়ে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার কন্ডিশন পুরোপুরি আলাদা। আমার কাছে মনে হয় যে এটি আমাদের জন্য খুব ভালো সুযোগ যে অস্ট্রেলিয়া যাওয়ার আগে আমরা এ রকম কন্ডিশনে কয়েকটা ম্যাচ খেলার সুযোগ পাচ্ছি এবং পাকিস্তান-নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে খেলার সুযোগ পাচ্ছি। এটি বিশ্বকাপে আমাদের উদ্দীপ্ত করবে। এখান থেকে আমরা ইতিবাচক দিকগুলো নিয়ে যদি আমরা বিশ্বকাপে যেতে পারি, ইনশাআল্লাহ, ভালো রেজাল্ট আশা করতে পারি।’
আগের দিন দলের আবহ নিয়ে ব্যাটিং কোচ জেমি সিডন্স বলেছিলেন, তরুণ দলটি বেশ রোমাঞ্চিত, উচ্ছ¡সিত। আজ দলের ভেতরকার পরিবেশ নিয়ে নুরুল বলেছেন, ‘আমাদের দলের পরিবেশ খুবই ভালো। আমার কাছে মনে হয়, সবচেয়ে বড় যে জিনিসটা, আমাদের সবার কাছে একটা বার্তাই দেওয়া হচ্ছে, আমরা যেন ফলাফল নিয়ে চিন্তা না করি। আমরা একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি। ফল কী হবে, তা আগে থেকে অনুমান করার সুযোগ নেই।’ নিউজিল্যান্ডে বৃষ্টি ও বরফ পড়লেও দুটো দিন বেশ ভালোভাবে অনুশীলন করার কথাও জানিয়েছেন নুরুল। প্রস্তুতি ভালো হচ্ছে বলেই জানালেন বাংলাদেশের সহ-অধিনায়ক, ‘আমার কাছে মনে হয়, প্রস্তুতির দিক থেকে সবাই খুব ভালো করছে। এমন আবহাওয়া থাকার পরও আমরা অনুশীলন করতে পারছি, এটা খুব ভালো। আগামীকালও অনুশীলন করব। তো ম্যাচের আগে আমরা প্রস্তুতির দিক থেকে শতভাগ ঠিক আছি।’
এদিকে, এশিয়া কাপের পর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলার জন্য ছুটি নিয়েছিলেন সাকিব। সিপিএলের কারণে অধিনায়ককে পাওয়া যায়নি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষেও। ২৮ সেপ্টেম্বর সিপিএলে শেষ ম্যাচ খেলে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে যান সাকিব। সেখান থেকে নিউজিল্যান্ড আসতে কিছুটা দেরি হচ্ছে তার। ফ্লাইট ও ভিসা জটিলতায় এই দেরি। সবকিছু ঠিকঠাক থাকলে আজ সন্ধ্যা ৬টায় ক্রাইস্টচার্চে পৌঁছবেন সাকিব। কোনো আনুষ্ঠানিক অনুশীলন সেশন ছাড়াই পরদিন দুপুর ৩টায় ম্যাচ খেলতে নেমে যেতে হবে তাকে।
প্রস্তুতি পর্বে একটি দিনও অধিনায়কের না থাকা আদর্শ কিছু নয়। অনুশীলন সেশন ছাড়া ও লম্বা ভ্রমণের ধকল নিয়ে ম্যাচ খেলার ব্যাপার তো আছেই। আপাতত ফ্লাইট সময়মতো থাকলে আজ রাতে টিম হোটেলে পৌঁছবেন সাকিব। পরদিন দুপুর আড়াইটায় নামবেন হ্যাগলি ওভালে টস করতে। ম্যাচের আগে নেমে কিছুক্ষণ নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ অবশ্য থাকবে। তবে নিউজিল্যান্ডের কন্ডিশনে দ্রæত মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জও তাকে নিতে হবে।
ত্রিদেশীয় সিরিজে প্রতিটি দল একে অন্যের সঙ্গে দুটি করে ম্যাচ খেলবে। সেরা দুই দল ফাইনাল খেলবে ১৩ অক্টোবর। এই সিরিজ শেষ করেই বিশ্বকাপ খেলতে ব্রিসবেনে যাবে বাংলাদেশ দল। ব্রিসবেনে দুটি ওয়ার্মআপ ম্যাচ খেলার পর হোবার্ট যাবেন সাকিবকে। ২৪ অক্টোবর হোবার্টে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন