শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানে ৮টি তেল ও গ্যাস ক্ষেত্র তৈরির পরিকল্পনা করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ১:৪৩ পিএম | আপডেট : ২:৪০ পিএম, ১০ অক্টোবর, ২০২২

রাশিয়ার রাষ্ট্রীয় পেট্রোলিয়াম কোম্পানি গ্যাজপ্রম ইরানে ছয়টি তেলক্ষেত্র এবং দুটি গ্যাসক্ষেত্রের উন্নয়নের জন্য নিকট ভবিষ্যতে চুক্তি চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে, ইরানের একজন উপ-তেল মন্ত্রী জানিয়েছেন।

ইরানের তেল মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক ও বাণিজ্য বিভাগের প্রধান আহমেদ আসাদজাদেহ রোববার বলেছেন যে, ইরানি এবং রাশিয়ান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা মস্কোতে সাম্প্রতিক বৈঠকে পেট্রোলিয়াম খাতের সহযোগিতা চুক্তি চূড়ান্ত করার পরিকল্পনা দ্রুত-ট্র্যাক করতে সম্মত হয়েছেন।

‘রাশিয়ান পক্ষ ইরানে ছয়টি তেলক্ষেত্র এবং দুটি গ্যাসক্ষেত্রের জন্য একটি ব্যাপক উন্নয়ন পরিকল্পনা তৈরি করছে এবং আমরা আশা করি বছরের শেষ পর্যন্ত (মার্চের শেষের দিকে) আমরা এই তেল ও গ্যাস ক্ষেত্রের জন্য চুক্তি স্বাক্ষরের প্রত্যক্ষ করতে পারব,’ আসাদজাদেহ ছিলেন। তেল মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা শানার প্রতিবেদনে কথা বলা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় তেল কোম্পানি এনআইওসি এবং গ্যাজপ্রমের মধ্যে জুলাই মাসে স্বাক্ষরিত ৪০ বিলিয়ন ডলারের সমঝোতা স্মারকের বিশদ আলোচনার জন্য ইরানের তেলমন্ত্রী জাভেদ ওউজি এবং রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক মস্কোতে সাক্ষাতের তিন দিন পর মন্তব্যগুলি এসেছে। নোভাকের সাথে বৈঠকের পর ওউজি বলেছিলেন যে, ইরান রাশিয়ান কোম্পানিগুলিকে ইরানের তেল ও গ্যাস প্রকল্পে বিনিয়োগ করতে উৎসাহিত করার জন্য অফটেক কন্ট্রাক্ট সহ কিছু ‘আকর্ষণীয়’ চুক্তির প্রস্তাব দিয়েছে।

রাশিয়ার সাবেক জ্বালানি মন্ত্রী নোভাক ওউজি সাথে সাক্ষাতের পর বলেছেন যে, মস্কো দুই দেশের মধ্যে তেল ও গ্যাস বিনিময় চুক্তি বাস্তবায়নের জন্য প্রক্রিয়া তৈরি করতে ইরানের সাথে আলোচনা চালিয়ে যাবে। ইউক্রেনের যুদ্ধের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্ররা মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে ইরান ও রাশিয়ার মধ্যে জ্বালানি সম্পর্ক সম্প্রসারিত হয়েছে। ইরানের জ্বালানি খাতও ২০১৮ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। সূত্র: প্রেসটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন