শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ঢাকা চেম্বার সভাপতির সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৮:০৮ পিএম

বাংলাদেশ সফররত রিপাবলিক অব কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্রেশনিক আহমেতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান। আজ সোমবার রাজধানীর একটি হোটেলে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি বলেন, ২০১৮ সাল থেকে বাংলাদেশ ও কসোভোর কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে। ২০২০ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল মাত্র শূন্য দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার। যদিও ২০২১ সালে বাংলাদেশ থেকে কসোভো এক দশমিক ৪১ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে, যার মধ্যে তৈরি পোষাক এবং ওষুধ অন্যতম। এ সময় তিনি দ্বিপাক্ষিক বাণিজ্যের অধিকতর উন্নয়নে দুদেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি এবং বাণিজ্য সংগঠনগুলোর কার্যক্রম সম্প্রসারণে জোরারোপ করেন।

এছাড়াও বলকান অঞ্চলের দেশগুলোতে বাংলাদেশি পণ্যে রপ্তানির বাজার সম্প্রসারণে স্থানীয় উদ্যোক্তাদের কসোভোতে অধিকহারে বিনিয়োগের আহ্বান জানান ডিসিসিআই সভাপতি। তিনি বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তি খাতের প্রশিক্ষিত জনবল ও অবকাঠামো নেওয়ার প্রস্তাব করেন। দুই দেশের ভৌগোলিক দূরত্বের বিষয়টি বিবেচেনায় নিয়ে ভার্চুয়ালি বিটুবি (বিজনেস টু বিজনেস) সেশন দেশ দুটোর উদ্যোক্তাদের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে কার্যকর ভূমিকা রাখবে বলে মত প্রকাশ করেন রিজওয়ান রাহমান।

কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্রেশনিক আহমেতি জানান, তার দেশের উদ্যোক্তাদের মধ্যে ৯২ শতাংশই এসএমই খাতের। দুই দেশের ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির প্রবল সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, কসোভোতে ব্যবসা-বাণিজ্যের কার্যক্রমের লভ্যাংশের ওপর কোনো শুল্ক আরোপ হয় না। এছাড়াও দেশটি ইউরোকে নিজস্ব মুদ্রা হিসেবে ব্যবহার করে আসছে। এ ধরনের সুযোগ-সুবিধা বাংলাদেশের উদ্যোক্তাদের তার দেশে বিনিয়োগে উৎসাহিত করবে বলে তিনি মনে করেন। এসময় দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ‘যৌথ অর্থনৈতিক কমিটি’ এবং বিটুবি ফোরাম আয়োজনের প্রস্তাব করেন।

সাক্ষাৎকালে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি আরমান হক, সহ-সভাপতি মানোয়ার হোসেন, ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গানার ইউরিয়া এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক অর্নিবান নিয়োগি উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন