শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে চায় ইউক্রেন, উদ্বিগ্ন রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৬:১১ পিএম

রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের সম্ভাবনা নিয়ে পশ্চিমা বক্তব্যকে অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করছে, রাশিয়ার বিদেশী গোয়েন্দা পরিষেবা এসভিআর-এর পরিচালক সের্গেই নারিশকিন সোমবার গণমাধ্যমকে বলেছেন।

রাশিয়ান হিস্টোরিক্যাল সোসাইটির চেয়ারম্যান নারিশকিন বলেন, ‘আমি পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা নিয়ে পশ্চিমা বক্তব্যকে অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করি। এটা অনুমিত।’ তিনি ইঙ্গিত করেছেন যে, বিশ্বের এমন পরিস্থিতির অনুমতি দেয়া উচিত নয় যেখানে কিয়েভের পারমাণবিক অস্ত্র থাকবে।

‘বর্তমান কিয়েভ সরকার যে, পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে চায় তা তারা বিভিন্ন মাধ্যমে প্রকাশ করেছে। যেদিন (ইউক্রেনের ভ্লাদিমির) প্রেসিডেন্ট জেলেনস্কি মিউনিখে একটি নিরাপত্তা সম্মেলনে বক্তৃতা করেছিলেন, পরমাণু অস্ত্রের অধিকারী হওয়ার তার উচ্চাকাঙ্ক্ষা তখনই স্পষ্ট ছিল। বিশ্বের এটা ঘটতে দেয়া উচিত নয়,’ নারিশকিন বলেছিলেন।

রাশিয়ার বিদেশী গোয়েন্দা প্রধান রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সে তার সমকক্ষদের মধ্যে কথোপকথনের কথা স্মরণ করেছেন। শোইগু তার সহকর্মীদের কাছে একটি তথাকথিত ‘নোংরা বোমা’র বিষয়ে ইউক্রেনের সম্ভাব্য উসকানি সম্পর্কে রাশিয়ার উদ্বেগ জানিয়েছিলেন। শুক্রবার এবং রোববার, শোইগু পেন্টাগনের প্রধান লয়েড অস্টিনের সাথে ফোনে কথা বলেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন