শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষ্ণ সাগরে সন্ত্রাসী হামলায় ইউক্রেনের জড়িত থাকার প্রমাণ পেয়েছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৫:৫৮ পিএম

সেভাস্তোপলে সন্ত্রাসী হামলা চালানোর জন্য ইউক্রেনীয় সেনাবাহিনীর দ্বারা ব্যবহৃত ড্রোনের টুকরোগুলো সমুদ্রে পাওয়া গেছে এবং সেগুলো পরিক্ষা করা হচ্ছে, রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট এবং ‘শস্য করিডোর’-এর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবহৃত বেসামরিক জাহাজে ২৯ অক্টোবরের সন্ত্রাসী হামলার পর, যুক্তরাজ্যের প্রতিনিধিদের তত্ত্বাবধানে কিয়েভ সরকার দ্বারা ব্যবহৃত মানবহীন ড্রোনের টুকরোগুলো দেখা গেছে এবং পৃষ্ঠে উত্থাপিত,’ তারা বলেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওডেসার নিকটবর্তী সমুদ্র উপকূল থেকে সেভাস্তোপল আক্রমণকারী সামুদ্রিক ড্রোনগুলোকে উৎক্ষেপণ করা হয়েছিল।

‘রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা অন্যান্য রাষ্ট্রীয় সংস্থার প্রতিনিধিদের সাথে যৌথভাবে কানাডার তৈরি সামুদ্রিক ড্রোনগুলোর ন্যাভিগেশন মডিউলগুলি পরীক্ষা করেছেন৷ নেভিগেশন রিসিভারের মেমরি থেকে প্রাপ্ত ডেটার ফলাফলের উপর ভিত্তি করে, এটি প্রতিষ্ঠিত হয়েছিল যে সামুদ্রিক মনুষ্যবিহীন আকাশযানগুলো ওডেসার কাছে উপকূল থেকে উৎক্ষেপণ করা হয়েছিল,’ বিবৃতিতে বলা হয়েছে।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, সেভাস্তোপল আক্রমণকারী ড্রোনগুলির মধ্যে একটি ইউক্রেনীয় বন্দর থেকে কৃষি পণ্য পরিবহনের একটি বেসামরিক জাহাজ থেকে চালু হতে পারে। ‘বিশেষজ্ঞদের মতে, (কৃষ্ণ সাগরের ‘শস্য করিডোরের’ মধ্যে উৎক্ষেপণ পয়েন্ট) এর অর্থ হতে পারে এই যানটি ইউক্রেনীয় সমুদ্রবন্দর থেকে কৃষি পণ্য রপ্তানি করার জন্য কিয়েভ এবং এর পশ্চিমা পৃষ্ঠপোষকদের দ্বারা চার্টার্ড একটি বেসামরিক জাহাজ থেকে চালু করা হয়েছিল,’ এতে বলা হয়।

ওডেসার নিকটবর্তী উপকূল থেকে উৎক্ষেপণ করা সামুদ্রিক ড্রোনগুলি শস্য করিডোর বরাবর উড়েছিল এবং তারপরে সেভাস্তোপলের একটি রাশিয়ান নৌ ঘাঁটির দিকে ঘুরেছিল, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

‘এটি প্রতিষ্ঠিত হয়েছে যে, ওডেসার কাছে উপকূল থেকে সামুদ্রিক মনুষ্যবিহীন আকাশযানগুলি চালু করা হয়েছিল। সামুদ্রিক ড্রোনটি শস্য করিডোরের নিরাপত্তা অঞ্চলে উড়েছিল এবং পরে সেভাস্তোপলে একটি রাশিয়ান নৌ ঘাঁটির দিকে রুট পরিবর্তন করেছিল,’ বিবৃতিতে বলা হয়েছে, সেভাস্তোপল আক্রমণকারী সামুদ্রিক ড্রোনগুলির একটির গতিবিধির স্থানাঙ্ক ‘কৃষ্ণ সাগরের শস্য করিডোরের নিরাপত্তা অঞ্চলের মধ্যে একটি উৎক্ষেপণ পয়েন্ট নির্দেশ করে’। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন