মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইবির ভর্তির আবেদন সম্পন্ন, প্রথম মেধা তালিকা ৩ নভেম্বর

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১০:৩৬ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন সম্পন্ন হয়েছে। তিনটি ইউনিটের অধীনে ৩১টি বিভাগের ২ হাজার ২০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ হাজার ৯৬৫জন ভার্তিচ্ছু। ফলে প্রত্যেক আসনপ্রতি লড়বেন ২১ জন শিক্ষার্থী। আগামী ৩ নভেম্বরের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে, ‘বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে ২৪ হাজার ৩৪৩টি এবং চারুকলা বিভাগে ৩০টি আসনের বিপরীতে ৫৩৬টি, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ১২ হাজার ৮৭০টি, বাণিজ্য অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৫ হাজার ২১৬টি আবেদন জমা পড়েছে।

‘বি’ ইউনিটে ৯৯০টি আসনের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৩৩৩টি, মানবিকদের জন্য ৫৭২টি ও বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৮৫টি আসন বরাদ্দ রয়েছে। এদিকে ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৩৪৮টি, বিজ্ঞানের জন্য ৬৬টি ও মানবিকের শিক্ষার্থীদের জন্য ৩৬টি আসন বরাদ্দ রয়েছে।

ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান ও আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া বলেন, আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগামী তিন নভেম্বরের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন