বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বিনোদন প্রতিদিন

আন্তর্জাতিক সম্মেলনে প্রশংসিত হলো সুমির ‘নদীরক্স’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১১:২৬ এএম

জলবায়ু পরিবর্তনে বিশ্বের সৃজনশীল ও কার্যকর ভূমিকা রাখছে এমন সব নেতৃত্বের সম্মেলন সম্প্রতি অনুষ্ঠিত হয় সুইডেনে। ক্রিয়েটিভ ক্লাইমেট লিডারশিপ-স্ক্যান্ডিনেভিয়া শীর্ষক এ আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশি হিসেবে অংশ নেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি। ২ নভেম্বর সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত হওয়া এ সম্মেলনে অংশ নেয় বিভিন্ন দেশের প্রতিনিধিরা। এ আয়োজনে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তনে জনসচেনতায় নিজের সংগীত উদ্যোগ নদীরক্স’র কথা তুলে ধরেন সুমি। এই সম্মেলনেই প্রশংসিত হলো সুমির ‘নদীরক্স’।

সুমি জানান, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইরান, সুইজারল্যান্ড, ইউকেসহ আরও কয়েকটি দেশের বৈশ্বিক পরিবেশ নিয়ে কাজ করছেন এমন প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিল্পী, নীতি নির্ধারকেরা সম্মেলনে উপস্থিত ছিলেন। কীভাবে সৃজনশীল উপায়ে আরও বেশি করে মানুষকে পরিবেশের ব্যাপারে সচেতন করা যায় তার উপায় নিয়ে কথা বলতেই এ আয়োজন। এতে উপস্থিত ছিলেন গ্রেটা থুনবার্গের ‘ফ্রাইডেইজ ফর ফিউচার’-এর প্রতিনিধিরাও।

নরওয়ে থেকে সুমি বলেন, ‘জলবায়ু ও নদী রক্ষায় বাংলাদেশ থেকে আমাদের সমবেত প্রচেষ্টা “নদী রক্স” নিয়ে এবার জানানোর সুযোগ হলো বিশ্ব পরিমণ্ডলে। এখানে আসা প্রত্যেকে এই উদ্যোগের জন্য দারুণভাবে সাধুবাদ জানিয়েছে। আমাদের নদী দেখে, আমাদের ব্যান্ডগুলোর গান শুনে অভিভূত হয়েছেন। এখানে এসব দেশ থেকে আসা মিউজিশিয়ানরা নদীরক্সের গানে বাজাতে চেয়েছেন।’

জলবায়ু, নদী, তারুণ্য আর সংগীতের শক্তিকে এক করে ‘নদীরক্স’; সুমির নেতৃত্বে এ উদ্যোগ বাস্তবায়ন করছে সল্ট ক্রিয়েটিভ। দেশের বিপন্নপ্রায় নদীগুলো নিয়ে গান গাইছে দেশের জনপ্রিয় সব ব্যান্ড। সে গানগুলো প্রকাশের পাশাপাশি দেশব্যাপী কনসার্টও শুরু করেছেন সুমি।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম বৃহৎ দুই সংগীত সম্মেলনে অংশ নিতে টানা বিশ্বভ্রমণে আছেন চিরকুট ব্যান্ডের সুমি। পর্তুগালে অনুষ্ঠিত আন্তর্জাতিক সংগীত সম্মেলন ‘ওম্যাক্স’-এ অংশগ্রহণের পর বর্তমানে ‘অসলো ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যাল’-এ অংশ নিতে এখন নরওয়েতে অবস্থান করছেন তিনি। উৎসবে অংশগ্রহণের আগে যোগ দেন সুইডেনের এ আন্তর্জাতিক জলবায়ু বিষয়ক সম্মেলনে। আন্তর্জাতিক এ সম্মেলনের পরবর্তী আসর অনুষ্ঠিত হবে কানাডায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন