রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের ৫২ হাজার মেট্রিক টন গম চট্টগ্রাম বন্দরে

ব্রাজিল থেকে সাড়ে ১২ হাজার টন চিনি ও কাতার থেকে ৩০ হাজার মেট্রিক টন সার ক্রয়ের সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে বিক্রি করতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রাজিল থেকে এ চিনি আমদানি করবে সরকার। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা। এছাড়াও কাতার, বেলগ্রেট ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার কিনবে সরকার। এতে খরচ হবে এক হাজার ২৯৯ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ৭৫৮ টাকা।
এদিকে জিটুজি আমদানি চুক্তির আওতায় ইউক্রেন থেকে ৫২ হাজার মেট্রিক টন গম নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। খাদ্য বিভাগ কর্তৃক নমুনা পরীক্ষার পর গম খালাস প্রক্রিয়া শুরু হবে। এর আগে ম্যাগনাম ফরচুন নামের বাল্ক ক্যারিয়ার শিপটি গত মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে এসে পৌঁছে। চট্টগ্রাম বন্দরে দায়িত্বপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক (স্টোরেজ অ্যান্ড মুভমেন্ট) আবদুল কাদের এই তথ্য জানিয়েছেন।
সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম সভা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা শেষে সভায় অনুমোদন পাওয়া প্রস্তাবগুলোর বিস্তারিত সংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, বৈঠকে দুইটি প্রস্তাব টেবিলে উত্থাপিত হয়। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের সার কেনার একটি প্রস্তাব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের চিনি আমদানির একটি প্রস্তাব রয়েছে।
সাঈদ মাহবুব খান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে খরচ হবে ৬৫ লাখ ৫২ হাজার ৬২৫ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা। প্রতি টন চিনির দাম পড়বে ৫২৪ মার্কিন ডলার।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জনান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনাজাত থেকে ১০ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২০১ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৯২১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৯১ কোটি ৩ লাখ ১১ হাজার ৮৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।
অতিরিক্ত সচিব জানান, সভায় কৃষি মন্ত্রণালয়ের সার কেনার একটি প্রস্তাব টেবিলে উত্থাপিত হলে সেটির অনুমোদন দেওয়া হয়। কৃষি মন্ত্রণালয়ের জন্য বেলগ্রেট থেকে এক লাখ মেট্রিকটন এমওপি সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট খরচ হবে ৯০৬ কোটি ৬৯ লাখ ১৮ হাজার টাকা। প্রতি টনের দাম পড়বে ৮৫৪ মার্কিন ডলার।
ইউক্রেন থেকে গম এসেছে : জিটুজি আমদানি চুক্তির আওতায় ইউক্রেন থেকে ৫২ হাজার মেট্রিক টন গম নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে। ম্যাগনাম ফরচুন নামের বাল্ক ক্যারিয়ার শিপটি গত মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে এসে পৌঁছে। চট্টগ্রাম বন্দরে দায়িত্বপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক (স্টোরেজ অ্যান্ড মুভমেন্ট) আবদুল কাদের এই তথ্য জানিয়েছেন।
খাদ্য বিভাগ সূত্র জানায়, রাশিয়া-ইউক্রেট যুদ্ধের মধ্যেই জিটুজি চুক্তির আওতায় সরকার ইউক্রেন থেকে গম আমদানির উদ্যোগ গ্রহণ করে। এই উদ্যোগের ধারাবাহিকতায় ৫২ হাজার মেট্রিক টন গম চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। গত মঙ্গলবার গমবাহী বাল্ক জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে পৌঁছার পর গমের মান ও অন্যান্য পরীক্ষা নিরিক্ষার উদ্যোগ নেওয়া হয়। গতকাল বৃহস্পতিবার গমের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়। সব কিছু ঠিক থাকলে আজ শুক্রবার থেকে গম খালাস শুরু হবে।
ইউক্রেন ছাড়াও রাশিয়া থেকেও গম আমদানি করা হচ্ছে বলে জানিয়েছে খাদ্য বিভাগ। ইতিমধ্যে রাশিয়া থেকেও এক লাখ টন গম আমদানি করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন