বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পুলিশকে আরো সজাগ থাকার আহবান সালমান এফ রহমানের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশের কেউ যেন কোনো বিশৃঙ্খল পরিবেশ তৈরি করার সুযোগ নিতে না পারে সেদিকে সজাগ থাকতে পুলিশের প্রতি আহবান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। তিনি বলেন, পুলিশ জনগণের সেবক। পুলিশকে আরও জনবান্ধব হতে হবে। গতকাল বৃহস্পতিবার ইন্ডাস্ট্রিয়াল পুলিশের যুগপূর্তি উপলক্ষে রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এই উপদেষ্টার মতে, বাইরে থেকে যখন কেউ শ্রমিকদের প্রভাবিত করে, তখন সমস্যা তৈরি হয়। শ্রমিকদের সঙ্গে তাই নিজস্ব যোগাযোগ রক্ষা ও সম্পর্কোন্নয়ন করা দরকার। মালিকরা যতোই বলুন, উন্নয়নের রোল মডেল হয়েছি, শিল্প এগিয়েছে কিন্তু এসবই সম্ভব হয়েছে শ্রমিকদের কারণে এবং এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে চলেছে শিল্প পুলিশ। সালমান এফ রহমান মনে করেন, অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে শিল্পখাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ক্ষমতায় আসার পর তিনি যেভাবে দেশকে এগিয়ে নিয়েছেন তা অভাবনীয়। গত ১০ বছর আগে বিশ্বাস করা কঠিন ছিলো শিল্পখাত তথা অর্থনীতি এতোটা শক্তিশালী হতে পারে। শিল্পখাতে অনুক‚ল পরিবেশ তৈরির জন মাননীয় প্রধানমন্ত্রী অনেক কিছু সহজ করেছেন।

দেশ গঠনে প্রধানমন্ত্রীর ভাবনার কথা তুলে ধরে বিনিয়োগ উপদেষ্টা বলেন, প্রধানমন্ত্রীর একটাই উদ্দেশ্য শিল্পখাতকে এগিয়ে নিয়ে যাওয়া। শিল্পখাতের যথাযথ নিরাপত্তার জন্যই শিল্প পুলিশের গঠন করা। কখন কোথায়, কী ঘটতে পারে সেটা বিবেচনায় নিয়ে দক্ষতার সাথে কাজ করছে তারা। তাই শ্রমিকরাও এখন শিল্প পুলিশের প্রশংসা করেন।

মালিক হিসেবে তার সঙ্গে শ্রমিকদের সম্পর্ক খুব ভালো দাবি করে সালমান এফ রহমান বলেন, আসলে শ্রমিক ও মালিকদের মধ্যে সম্পর্ক উন্নয়নে দরকার দক্ষ ম্যানেজমেন্ট। যেখানে মালিকপক্ষ দক্ষ ম্যানেজমেন্ট রেখেছে সেখানে শ্রমিক অসন্তোষ নেই। সঠিক সময়ে শ্রমিক অসন্তোষ অনুধাবন করতে না পারা এবং তদানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করতে পারাই ব্যর্থতার কারণ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা কঠিন সময় পার করছি। জ্বালানি মূল্য কয়েকগুণ বেড়েছে। এটা সারা পৃথিবীর বাস্তবতা। শিল্পখাতে উৎপাদন অব্যাহত রাখতে গ্যাস আমদানি করতে হয়। পৃথিবীর বাস্তবতায় বাংলাদেশ এখনো ভালো অবস্থানে আছে। যদিও অনেক সময় অনেক কারখানায় গ্যাস সরবরাহ দেওয়া যাচ্ছে না।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, শ্রমিক লীগের কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা নূর কুতুব আলম মান্নান, নিট পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন