শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বকাপের আগেই দোহায় বাংলাদেশি ড্রাইভাররা নিলেন বিশেষ ভাষা ও সংস্কৃতি প্রশিক্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:৫৬ পিএম

আসন্ন ফিফা বিশ্বকাপের আগে দোহায় বাংলাদেশি গাড়িচালকরা বিশেষ ভাষা ও সংস্কৃতি প্রশিক্ষণ গ্রহণ করেছে। ২০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলা এই টুর্নামেন্টের সময় সারা বিশ্ব থেকে প্রায় ১.৫ মিলিয়ন বা ১৫ লক্ষ লোক কাতার সফর করবে বলে আশা করা হচ্ছে। এর ফলে শহরটিতে জনসংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পাবে৷-আরব নিউজ

 

কাতারের অনেক সেবাকর্মীদের মধ্যে গাড়িচালকরা রয়েছেন, যারা দেশে ফুটবল ভক্তদের স্বাগত জানাতে অগ্রণী ভূমিকায় থাকবেন। তাদের মধ্যে ট্যাক্সি কোম্পানি এবং রাইড-হেলিং পরিষেবা দ্বারা নিযুক্ত বাংলাদেশি রয়েছেন প্রায় ৮ হাজার।


আব্দুল মোতালেব নামে প্রশিক্ষণে অংশ নেওয়া একজন চালক প্রায় এক দশক ধরে কাতারে কাজ করছেন।তিনি বলেন, যাত্রীদের সাথে যোগাযোগের ক্ষেত্রে আমাদের কিছু সীমাবদ্ধতা আছে। "আমরা যাত্রীদের অভিবাদন এবং দেশ সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য শেয়ার করার জন্য কিছু ভাষা টিপস পেয়েছি। এটি কতটা সহায়ক ছিল, তা আমি ভাষায় প্রকাশ করতে পারব না।

সহযোগী ড্রাইভার সাইদুল ইসলামের জন্য কোর্সটি তাকে বিদেশীদের সাথে যোগাযোগ করার সময় তার লজ্জা কাটিয়ে উঠতে সাহায্য করেছিল। তিনি বলেছিলেন, প্রশিক্ষণের আগে আমি যাত্রীদের সাথে ইংরেজিতে কথা বলতে ভয় পেতাম। প্রশিক্ষণের পরে এটা সহজ হয়ে ওঠে।

এই প্রোগ্রামটি উপসাগরীয় রাজ্যে অভিবাসী কর্মীদের জন্য ভবিষ্যতের প্রশিক্ষণ প্রোগ্রামের জন্য একটি পাইলট হিসাবেও কাজ করেছে, যেখানে ৪ লক্ষ বাংলাদেশি রয়েছে। যাদের মধ্যে অনেকেই নির্মাণ, স্বাস্থ্যসেবা এবং আতিথেয়তা খাতে নিযুক্ত রয়েছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন