সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পূণ্যভূমি থেকে সরকার পতনের আন্দোলন

সিলেটে বিএনপির গণসমাবেশের দিন পরিবহন ধর্মঘটের ডাক একদিন আগেই শুরু ইজতেমা

ফয়সাল আমীন, সিলেট থেকে | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

সিলেটে বিএনপির আগামী ১৯ নভেম্বর গণসমাবেশের দিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট জেলায় পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাস-মিনিবাস মালিক সমিতি। গতকাল বুধবার সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবীর পলাশ সূত্রে এ তথ্য জানা গেছে। তিনি বলেন, সিএনজি ও অটোরিকশার নিবন্ধন চালু, সিএনজির সামনে গ্রিল লাগানো, অবৈধভাবে ব্যাটারিচালিত টমটম চলাচল বন্ধ, ট্রাক-লরি-পিকাপে চাঁদাবাজি ও পুলিশি হয়রানি বন্ধের দাবিতে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

গণসমাবেশ ঘিরে নতুন প্রাণে উদ্যামী এখন সিলেট বিভাগে বিএনপি। পথে পথে বাধা তারপরও অবিচল। যেন আগুনে তৃপ্ত রড এখন গণসমাবেশ সফলে একেবারে নিখাদ। নিশানা তাক, সমাবেশ কেবল সফল নয়, যেন স্থান করে নেয় ইতিহাসের পাতায়। আমেরিকা সফর শেষে গত রোববার সকালে সিলেটের মাটিতে পা রেখেই সোজা চলে আসেন সমাবেশ স্থল সিলেট আলীয়া মাদরাসা। পূণ্যভূমি সিলেট থেকে সরকার পতনের আন্দোলন ওয়াদা করেন বিএনপির কেন্দ্রীয় কার্যনিবাহী কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী।

চট্টগ্রাম, ময়মনসিংহ, বরিশাল, রংপুরসহ বিএনপির বিভিন্ন গণসমাবেশের দুদিন আগে থেকে পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠন স্থানীয়ভাবে পরিবহণ ধর্মঘটের ঘোষণা দেয়। বিএনপির গণসমাবেশের দুদিন আগে ইজতেমার আয়োজন করা হয়েছে সিলেটে।

সরকারদলীয় রাজনীতিকদের ভাষ্যমতে, গণসমাবেশের আগে পরিবহণ ধর্মঘট রুখতে কৌশল অবলম্বন করেছেন মেয়র আরিফ। কৌশলে একটি ইসলামী সংগঠনকে ঢাল হিসাবে ব্যবহার করেছেন তিনি। সিলেট শহর থেকে কয়েক কিলোমিটার দূরে সিটি করপোরেশনের ট্রাক টার্মিনালে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ নামের একটি অরাজনৈতিক ইসলামী সংগঠনের ব্যানারে ২ দিনব্যাপী ইজতেমার আয়োজনের ব্যবস্থা করেছেন মেয়র আরিফ। বিএনপির গণসমাবেশের আগে ইজতেমার আয়োজন করা হয়েছে। ফলে গণসমাবেশের দুদিন আগে পরিবহণ ধর্মঘট ডাকতে ঢাকা থেকে স্থানীয় পরিবহণ নেতাদের চাপ দিলেও ইজতেমা থাকায় এড়িয়ে যাচ্ছেন তারা। তবে চাপের কথা অস্বীকার করছেন পরিবহন শ্রমিক ইউনিয়নের প্রথম সারির এক নেতা। তিনি বলেন, ফেডারেশনের কোন চাপ নেই, বরং আমাদের চয়েস দেয়া হয়েছে। পরিবেশ পরিস্থিতির আলোকে সিদ্ধান্ত গ্রহণ করবো। সিলেটে রাজনৈতিক সম্প্রতি চিরায়িত। সেই সম্প্রতির ছেদ ঘটাতে কারো ক্রীড়নক হতে আমরা প্রস্তুত নই।

অপরদিকে, নির্ধারিত দিনের আগেই গতকাল থেকে সিলেটে শুরু হয় আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ ইজতেমা। এসএমপি পক্ষথেকে পিছিয়ে নেওয়ার অনুরোধও করা হয়েছিলো। অনুরোধ উপেক্ষা করে একদিন আগে থেকেই সিলেটে শুরু হয় কার্যক্রম। আজ ও শুক্রবার এই ইজতেমা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পুলিশ আপত্তি জানানোর পর গতকাল থেকেই শুরু হয় ইজতেমা। সিলেটের দক্ষিণ সুরমার কেন্দ্রীয় বাস টার্মিনাল মাঠে গতকাল সকাল থেকেই জড়ো হন আয়োজকদের অনেকে। এই মাঠেই ফজর ও জোহরের নামাজ আদায় করেন তারা। বিএনপির সমাবেশের সময়ে ইজতেমা আয়োজনে অপ্রীতিকর ঘটনার শঙ্কা থেকে এমন অনুরোধ করা হয় বলে জানিয়েছিলেন মহানগর পুলিশের গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ কমিশনার সুদীপ দাস।

১৯ নভেম্বর নগরের আলীয়া মাদরাসা মাঠে বিএনপির সিলেট বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। এই সমাবেশের সময়ে ইজতেমা আয়োজনে আপত্তি পুলিশের। তবে পুলিশের এমন আপত্তি আর অনুরোধে ক্ষুদ্ধ হয়ে উঠেন আয়োজকরা। পুলিশের নির্দেশনা পাওয়ার পর গত মঙ্গলবার রাতেই তাদের অনেকে ইজতেমাস্থলে সমবেত হন। আয়োজক সংগঠন আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির বরুণার পীর হিসেবে পরিচিত সর্বজন সম্মানীত মুফতি মাওলানা রশীদুর রহমান ফারুকও রাতে ইজতেমা মাঠে আসেন। পুলিশের আপত্তির কারণে গতকাল ইজতেমা শুরুর ঘোষণা দেন তিনি।

এ প্রসঙ্গে গতকাল সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার নিশারুল আরিফ বলেন, ইজতেমাকে ঘিরে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে গোয়েন্দা রিপোর্টে এমনটি আশঙ্কা করা হয়। তাই আমরা অনুরোধ করেছিলাম বিএনপি’র গণসমাবেশের পর ইজতেমা আয়োজন করার।

জানা গেছে, আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের ৭৭ বছরপূর্তি আগামী ১৭ ও ১৮ নভেম্বর দুদিনব্যাপী এই ইজতেমার আয়োজন করা হয়। আজ ফজর থেকে ইজতেমার কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের পেছানো প্রস্তাবের পরই গতকালই শুরু হয়ে যায় ইজতেমা। আয়োজক সংগঠনের আমির মুফতি রশীদুর রহমান ফারুক বলেন, আমরা সব আয়োজন সম্পন্ন করে ফেলেছি। অনেকের মতে, এই ইজতেমা মেয়র আরিফুল হক চৌধুরী দূরদর্শি রাজনীতির মাস্টার প্ল্যানের অনবদ্য অংশ। কেননা সর্বজন শ্রদ্ধেয় আলেম মুহা. রশীদুর রহমান ফারুকের সাথে ঘনিষ্ঠতা রয়েছে আরিফুল হক চৌধুরীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Al Mamun Cumilla ১৭ নভেম্বর, ২০২২, ৮:১০ এএম says : 0
সরকার কি শুরু করল এই সব
Total Reply(0)
Muhammad Jilani ১৭ নভেম্বর, ২০২২, ৮:১০ এএম says : 0
সিলেট মেয়র চমৎকার কৌশল অবলম্বন করেছে বলতে হবে।
Total Reply(0)
Ayan Chowdhury ১৭ নভেম্বর, ২০২২, ৮:১১ এএম says : 0
সরকার যতই ফাইজলামি করুক তাতে কিছুই আসে যায় না। ওদের সময় শেষ হয়ে এসেছে। যতই নষ্টামি বান্দ্রামী শয়তানি করুক, এতে কোন সন্দেহ নেই তাদের সময় প্রায় শেষ।
Total Reply(0)
Md Mihad Rahman ১৭ নভেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
নিজেদের মধ্যে মারামারি করে কোন মায়ের কোল যেন খালি না হয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন