শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মানে শোক নিয়েই প্রস্তুত সেনেগাল

শুরুতেই কি কমলা রোমাঞ্চ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

গ্রেটেস্ট শো অন আর্থের এবারের আসর শুরু হয়ে গিয়েছে গত রাতেই। তবে স্বাগতিক কাতার-ইকুয়েডরের ফুটবলে কি আর তৃষ্ণা মেটে ফুটবলপ্রেমীদের? সরা বছর ইউরোপীয়ান ফুটবলে মেতা থাকা মানুষদের অবশ্য খুব বেশি অপেক্ষা করতেও হচ্ছে না। আজ রাত ১০টায় ফুটবল সৌন্দর্য্যরে দেশ নেদারল্যান্ডস মাঠে নামছে আফ্রিকার সেরা সেনেগালের বিপক্ষে। আগের সূচি অনুযায়ী, আসর শুরু হওয়ার কথা ছিল ২১ নভেম্বর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হওয়ার কথা ছিল এই দুটি দলের। কিন্তু স্বাগতিক ম্যাচ দিয়ে আসর শুরুর রীতি ধরে রাখতে বিশ্বকাপ এক দিন এগিয়ে এনে কাতারকে সুযোগ করে দিয়েছে ফিফা। তবে এই আমেজের মাঝেও ঘুরে ফিরে আসছে সেনেগালিজ ফরোয়ার্ডের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার করুন পরিণতিটা। কাতার প্রায় আড়াই বিলিয়ন ডলার খরচ করে বিশ্বকে আয়োজন করে চমকে দিয়েছে। ঠিক একইভাবে শীতকালে বিশ্বসেরার আসর বসায়, চলমান মৌসুমের খেলায় আকস্মিক ভাবেই ছিটকে গিয়েছেন মানে, বেনজেমাদের মত মহাতারকারা।
বলা হয় ফুটবল ইতিহাসের সবচেয়ে অভাগা দল নেদারল্যান্ডস। তিনবার ফাইনাল খেলেও (১৯৭৪, ১৯৭৮, ২০১০) পায়নি অধরা সোনার ট্রফির ছোঁয়া। এমনকি ফুটবলের অন্যতম সেরা কোচদের একজন লুই ফন গালকে নিয়েও ২০১৪ সালে শিরোপা জিততে ব্যর্থ কমলারা। ক্লাব ফুটবলের সম্ভাব্য সকল শিরোপা জেতা ফন গালের সামনে এবার সুযোগ সেই আক্ষেপ মোচনের।
আল থুম্মামা স্টেডিয়ামে ৪০ হাজার দর্শকের সামনে র‌্যাঙ্কিংয়ের ৮ নাম্বারে থাকা ডাচদের কঠিন পরীক্ষা নিবে ১০ ধাপ পরে থাকা সেনেগাল। মানের অনুপস্থিতি বিশাল ঝামেলা সেনেগাল কোচ আলিউ সিসের জন্য। তবে আফ্রিকার ফলটির বাকি বিভাগের খেলয়াড়রাও যথেষ্ট প্রভাব বিস্তার করে ইউরোপের বড় লিগ গুলোতে। সিসের রক্ষণভেঙ্গে গোল আদায় করা কঠিন। গোলবারের নিচে থাকবেন চেলসির কিপার মোদি, সেন্টারব্যাকে বিশ্বসেরাদের একজন কুলিবালি ও লাইপজিগে খেলা আবু দিয়ালো। এই ধরণের পাহারার মাঝে ডাচদের গোল করা কঠিনই হবে। মিডফিল্ডে আছে পাপে সার ও ইদ্রিসা গায়া। সর্বশেষ আফ্রিকার চ্যাম্পিইয়নদের আক্রমণ ভাগও বেশ শক্তিশালী। তাদের শেষ আটটি প্রতিযোগিতাম‚লক ম্যাচে ছয়টি ক্লিন শিট। গ্রæপের দুই দল কাতার আর ইকুয়েডর হওয়াতে এই ম্যাচের জয়ী গ্রæপ সেরা হবে, এটা মোটামুটি নিশ্চিত।
এদিকে, নেদারল্যান্ডস তাদের নিজস্ব আক্রমণে ডেপাই ও বার্গউইনকে নিয়ে নামবে। বার্সেলোনা ফরোয়ার্ড ডেপাই বিশ্বকাপ বাছাইয়ের সময় ১২ গোল করেছিলেন। ফন গাল ৩-৫-২ ফর্মেশনে খেলান দলকে। ডিফেন্সে ভ্যান ডাইকের দুই পাশে থাকবেন অ্যাকে ও টিম্বার। দুই ফুলব্যাকের মধ্যে দান পাশের ডেম্পফ্রাইস অনেক আক্রমণাত্বক আর ব্লিড রক্ষণে মনোযগ দিবেন। আর মধ্যমাঠের দায়িত্ব ডি ইংয়য়ের উপর। এই দুই দল প‚র্বে একে অপরের মোকাবেলা করেনি। ম্যাচের আগের সাক্ষাৎকারে ভন গাল জানান, তিনি বিশ্বকাপ জিততে চান, ‘আমি বিশ্বকাপ জিততে চাই তার মানে এই নয় যে, আমরাই জিতে যাব। এটি আমার লক্ষ্য। অনেকের কাছে তা উচ্চাভিলাষী লাগতে পারে। তবে এটি কাজে দেয়। সঙ্গে কিছু ভাগ্যের সহায়তাও প্রয়োজন, কারণ ফুটবল কেবল নিয়ম-কানুন আর ট্যাকটিকস নির্ভর নয়। এখানে কিছুটা ভাগ্যের ব্যাপারও আছে, আর সাধারণত আমি খুব ভাগ্যবান ব্যক্তি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন