শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া পরবর্তীতে ব্যবহারের জন্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ৫:১৯ পিএম

পশ্চিমের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ইউক্রেনের সমস্ত সামরিক স্থাপনা রক্ষা করা সম্ভব নয়। মস্কো মনে করে যে, রাশিয়ার সশস্ত্র বাহিনীর দ্বারা ‘ইউক্রেনের সামরিক কমান্ড সিস্টেম এবং সম্পর্কিত বৈদ্যুতিক শক্তি সুবিধা’তে করা হামলা কার্যকর, অন্যদিকে কিয়েভ এটি অস্বীকার করে এবং জোর দিয়ে বলে যে, বেশিরভাগ মিসাইল ধ্বংস করা হয়েছিল।

জেলেনস্কি সরকার দাবি করে যে তার বিমান প্রতিরক্ষার বৃহত্তর নির্ভরযোগ্যতার জন্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সদস্যদের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সহ আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহ করা উচিত। ন্যাটো এবং ইউক্রেন উভয়ই শত্রুতা চালিয়ে যেতে প্রস্তুত। একজন সামরিক বিশেষজ্ঞ, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল ইউরি নেটকাচেভ উল্লেখ করেছেন যে, এখনও পর্যন্ত মস্কো ব্যাপক আকারে কোনও হাইপারসনিক অস্ত্র ব্যবহার করেনি এবং ইউক্রেনের বর্তমান বিমান প্রতিরক্ষা তাদের বিরুদ্ধে অসহায়।

‘সামগ্রীক যুদ্ধের সময়কালে, বিশেষ সামরিক অভিযানের কাজগুলি সম্পাদন করার সময়, ৯-এ-৭৬৬০ কিনজল হাইপারসনিক এয়ারবোর্ন সিস্টেমটি মাত্র তিনবার ব্যবহার করা হয়েছে,’ বিশেষজ্ঞ উল্লেখ করেছেন, ‘কেবল তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল এবং সবগুলোই গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে। এদিকে, ২০২১ সালে দক্ষিণ সামরিক জেলায়, এই ধরনের অস্ত্রের বাহকদের একটি সম্পূর্ণ প্লাটুন, হাইপারসনিক লং-রেঞ্জ ফাইটার-ইন্টারসেপ্টর মিগ-৩১কে বিমান যুক্ত করা হয়েছিল। তবে কতগুলো বিমান অন্তর্ভুক্ত করার কথা তা এখনও পর্যন্ত কোনও তথ্য নেই৷’

‘তবুও, আমি মনে করি এটি ৩০টির কম নয়৷ এবং তাদের কিনজল অস্ত্রের ক্ষমতা প্রতি বিমানে ১০ ইউনিটের কম হওয়া উচিত নয়৷ সুতরাং, সম্ভাব্যভাবে, রাশিয়া ১০০ শতাংশ সম্ভাবনা সহ ইউক্রেনে ৩০০টি কৌশলগত লক্ষ্যবস্তুতে একসাথে আঘাত করতে পারে। কিন্তু রাশিয়া আপাতত স্থল অভিযানের উপরেই বেশি জোর দিচ্ছে এবং শীত আসার আগেই মুক্ত করা অঞ্চলগুলোর নিরাপত্তা নিশ্চিত করার উপরে জোর দিচ্ছে,’ তিনি যোগ করেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন